Latest Newsইতিহাসফিচার নিউজ

ঘটনাপ্রবাহে ৬ ডিসেম্বর ১৯৯২! বাবরি মসজিদ ধ্বংসের দিন ঠিক কী হয়েছিল? জানুন সংক্ষেপে

ছবি : সংগৃহিত

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : ১৯৯২ সালের ৬ ডিসেম্বর ভারতীয় গণতন্ত্রের জন্য ‛কালো দিন’। আজকের এই দিনে অযোধ্যায় বাবরি মসজিদ গুঁড়িয়ে দিয়েছিল হিন্দুত্ববাদীরা। সেই অভিশপ্ত দিনে ঠিক কী হয়েছিল সারাদিন ধরে, দেখা যাক একনজরে।

সকাল ১০টা ৩০ মিনিট

– বিজেপি ও বিশ্ব হিন্দু পরিষদের নেতারা অযোধ্যার সেই বিতর্কিত এলাকায় পৌঁছন। সেখানে বিতর্কিত এলাকার পাশেই পুজো-পাঠের আয়োজন করে রেখেছিল করসেবকরা।

বেলা ১১টা ৪৫ মিনিট

– তখন সেখানে অনেক মানুষ ইতিমধ্যে ভিড় করে ফেলেছে। পরিস্থিতি উত্তপ্ত হতে পারে দেখে আগেই ফৈজাবাদের জেলাশাসক ও এসএসপি রাম জন্মভূমি এলাকা ঘুরে দেখে যান।

দুপুর ১২টা

– কমবয়সী করসেবকরা ধীরে ধীরে বিতর্কিত এলাকা ঘেরাও শুরু করে। বাইরের নিরাপত্তা বলয় ভাঙার চেষ্টা শুরু হয়। কিছু করসেবক মসজিদের মাথায় উঠে পড়ে। বাকীরা নিরাপত্তা বলয় ভাঙতে শুরু করে।

দুপুর ১২টা ৪৫ মিনিট

– করসেবকদের তাণ্ডব ততক্ষণে শুরু হয়ে গিয়েছে। বাবরি মসজিদের মাথায় উঠে এবার হাতুড়ি, শাবল নিয়ে করসেবকরা তা ভাঙতে শুরু করে। মাথায় উঠে বিক্ষোভ দেখায়, তাণ্ডব করে।

দুপুর ১টা ৫৫ মিনিট

– ঘণ্টাখানেকের চেষ্টায় একটি গম্বুজ ভেঙে ফেলে করসেবকরা। হাতে পতাকা নিয়ে আগ্রাসী করসেবকরা তখন বিজয়োল্লাসে মেতেছে মসজিদের মাথাতেই।

বিকেল ৫টা

– বাবরি মসজিদের মূল গম্বুজটি ততক্ষণে চুরমার হয়ে গিয়েছে। করসেবকরা গম্বুজ ভাঙতে ব্যস্ত থাকলেও প্রশাসনকে সেসময়ে ঘটনাস্থলে খুঁজে পাওয়া যায়নি।

ন্ধ্যা সাড়ে ৬টা

সারা রাজ্যে তখন সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হয়ে গিয়েছে। এর জেরে উত্তরপ্রদেশে জারি করা হয় রাষ্ট্রপতি শাসন। সেইসময়ে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন কল্যাণ সিং।

 

Leave a Reply

error: Content is protected !!