Latest Newsদেশফিচার নিউজ

কৃষি আইনের সমর্থনে আপাতত আর প্রচার নয়, বেকায়দায় পড়ে হরিয়ানার বিজেপি নেতাদের নির্দেশ অমিতের

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক: কৃষক বিরোধী নতুন কৃষি আইন নিয়ে বেকায়দায় পড়েছে বিজেপি শাসিত হরিয়ানা। শেষে বেকায়দায় পড়ে হরিয়ানার বিজেপি নেতাদের কৃষি আইনের সমর্থনে আপাতত প্রচার বন্ধ রাখার নির্দেশ দিলেন স্বরাষ্ট্র মন্ত্রী তথা বিজেপি নেতা অমিত শাহ। মাত্র দিন দুয়েক আগে হরিয়ানার কার্নলে কৃষি আইনের সমর্থনে হতে চলা মহাপঞ্চায়েতের মঞ্চে রীতিমতো তাণ্ডব চালান বিক্ষোভরত কৃষকরা। ওই মঞ্চে বক্তৃতা রাখার কথা ছিল খোদ মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টারের। সেই মঞ্চের বিশৃঙ্খলা দেখে সাময়িকভাবে এই ধরনের কর্মসূচিগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন শাহ।

বুধবার হরিয়ানার শিক্ষামন্ত্রী কানওয়ার পাল গুজ্জর জানিয়েছেন, “কার্নলে যা হল, সেটা দেখার পর স্বরাষ্ট্রমন্ত্রী আপাতত রাজ্যে কৃষি আইনের পক্ষে কর্মসূচি নিতে নিষেধ করে দিয়েছেন। আমরা কোনওভাবেই কৃষকদের সঙ্গে সংঘর্ষের মতো পরিস্থিতি তৈরি করতে চাই না।”

বিক্ষোভরত কৃষকদের তোপ দেগে গুজ্জরের দাবি, “গোটা রাজ্য দেখেছে যে সভায় মুখ্যমন্ত্রীর বক্তব্য রাখার কথা ছিল, সেখানে কৃষকরা কী পরিস্থিতি করেছে। আমরা আর অশান্তি চাই না।”

প্রসঙ্গত, কৃষি আইন নিয়ে হরিয়ানায় এমনিতেই বেশ চাপে হরিয়ানার শাসক শিবির। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, হরিয়ানার ৬০টিরও বেশি গ্রামে নাকি বিজেপি এবং জেজেপি নেতাদের প্রবেশই করতে দেওয়া হচ্ছে না। বিজেপি তথা জেজেপি বিধায়ক এবং নেতারা যাতে প্রবেশ করতে না পারেন তা নিশ্চিত করতে গ্রামের বাইরে রীতিমতো নোটিস ঝোলানো হয়েছে। স্থানীয় কৃষক সংগঠনগুলি নেতাদের উপর চাপ বাড়াচ্ছে। যা কিনা হরিয়ানার জোট সরকারকে রীতিমতো চাপে ফেলে দিয়েছে।

Leave a Reply

error: Content is protected !!