Sunday, March 3, 2024
Latest Newsআন্তর্জাতিকফিচার নিউজ

নবী ‘মহম্মদ’-কে নিয়ে ব্যঙ্গ করা পত্রিকা ‘শার্লি এবদো’-র পুরনো অফিসের কাছে হামলা, আহত ২

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : ফ্রান্সের রাজধানী প্যারিসে নবী ‘মহম্মদ’-কে নিয়ে ব্যঙ্গ করা রম্য ম্যাগাজিন ‘শার্লি এবদো’-র পুরনো অফিসের কাছে হামলায় আহত হয়েছেন কমপক্ষে ২ জন। শুক্রবার প্রধানমন্ত্রী জিন ক্যাস্টেক্স এ তথ্য জানিয়েছেন। পুলিশ বিভাগ জানিয়েছে, আহতদের মধ্যে দুজনের অবস্থা গুরুতর। সন্দেহভাজন হামলাকারীকে আটক করা হয়েছে। প্রধানমন্ত্রী জিন ক্যাস্টেক্স বলেছেন, ‘প্যারিসে একটি গুরুতর ঘটনা ঘটেছে। চার জন আহত হয়েছে, যাদের মধ্যে দুজনের অবস্থা গুরুতর।

হামলার পরই রিচার্ড লেওনয়ের সাবওয়ে স্টেশনের কাছে পুলিশে ছয়লাপ হয়ে যায়। প্যারিস পুলিশের এক কর্তাকে উল্লেখ করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, প্রাথমিকভাবে মনে করা হয়েছিল যে দু’জন আততায়ী হামলা চালানোর পর পালিয়ে গিয়েছে। তাদের খোঁজে তল্লাশি চলছিল। তবে এখন পুলিশের বিশ্বাস, একজনই হামলা চালিয়েছে। তাকে ইতিমধ্যে আটক করা হয়েছে। ফ্রান্সের একটি রেডিয়োকে উদ্ধৃত করে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, আরও এক সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালে নবী মহম্মদকে নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশ করেছিল ফ্রান্সের এই ব্যঙ্গাত্মক সাপ্তাহিক পত্রিকা শার্লি হেবদো। সেই সময় তুমুল বিরোধিতা করেছিল গোটা বিশ্বের মুসলিম। এমনকি শার্লি হেবদো–র অফিসও রক্তাক্ত হয়েছিল। ওই হামলায় ১২ জন নিহত হয়। গ্ৰেফতার করা হয়েছিল ১৪ জনকে। ঘটনায় মুসলিমদের বেশ কয়েকজনকে গুলি করে হত্যা করেছিল পুলিশ। হামলার ঘটনায় দায়ের করা মামলার শুনানি চলতি মাসে প্যারিসে শুরু হয়েছে। ঘটনার পাঁচ বছর পর নবী ‛মহম্মদ’কে নিয়ে ফের ব্যঙ্গচিত্র প্রকাশের ঘোষণা দিয়েছে ‘‌শার্লি হেবদো’‌।

 

Leave a Reply

error: Content is protected !!