Saturday, March 2, 2024
Latest Newsদেশফিচার নিউজ

বিহার ভোটের নির্ঘণ্ট ঘোষণা, ২৮ অক্টোবর থেকে ৩ দফায় ভোট, ভোটগণনা ১০ নভেম্বর

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : আগামী ২৯ নভেম্বর শেষ হচ্ছে বিহারের বর্তমান সরকারের মেয়াদ। জল্পনা ছিল করোনা আবহে কবে নির্বাচন হবে বিহারে। করোনা বিধিনিষেধ মেনে যথা সময়েই ভোট হবে বিহারে। মোট তিন দফায় নির্বাচন হবে। ২৪৩ আসনের বিহার বিধানসভার ৩৮টি আসন তপশিলি জাতির জন্য। এবং দুটি আসন তপশিলি উপজাতির জন্য সাক্ষরিত।

মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা শুক্রবার ঘোষণা করেছেন, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে কমিশন সবরকম সচেতন বজায় রাখবে। একটি বুথে ভোটারের সংখ্যা দেড় হাজার থেকে কমিয়ে এক হাজার করা হয়েছে। তার কারণে ভোটের বুথের সংখ্যা ৬৩ হাজার থেকে বেড়ে হয়েছে লক্ষাধিক। ৭ লক্ষ স্যানিটাইজার, ৪৬ লক্ষ মাস্ক, ৬ লক্ষ পিপিই কিট, ২৩ লক্ষ গ্লাভস, ৭.২ কোটি সিঙ্গল উইজ হ্যাণ্ড গ্লাভসের ব্যবস্থা করা হয়েছে‌।

ভোট গ্ৰহণের সময় এক ঘন্টা বাড়ানো হয়েছে। করোনা আক্রান্তরাও দিনের শেষে এক ঘন্টা ভোট দিতে পারবেন। সমস্ত নির্বাচনী সভায় দূরত্ব বজায় রাখতে হবে। বাড়ি বাড়ি ভোট প্রচারের ক্ষেত্রে ৫ জনের বেশি যাওয়া যাবে না। ৮০ বছরের উর্ধ্বে যারা তাদের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা করা হবে। প্রার্থীরা অনলাইন মনোনয়ন জমা দিতে পারবেন। তার জন্য টাকাও জমা করা যাবে অনলাইনে।

যাঁরা সশীরের মনোনয়ন জমা দিতে যাবেন, তাঁরা সর্বাধিক দু’জন সঙ্গী এবং দু’টি গাড়ি নিয়ে যাতে পারবেন। মোট তিন দফায় ভোট হবে প্রথম দফা ২৮ অক্টোবর, দ্বিতীয় দফা ৩ নভেম্বর। এবং তৃতীয় দফা ৭ নভেম্বর । ফলাফল ঘোষণা হবে ১০ নভেম্বর।

 

Leave a Reply

error: Content is protected !!