Sunday, April 14, 2024
দেশফিচার নিউজ

২০ সেকেন্ডে রক্তপাত বন্ধের ওষুধ আবিষ্কার! সাবির হোসেনকে স্বীকৃতি দিল প্রতিরক্ষা মন্ত্রক

ছবি : সংগৃহিত

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : ভারতীয় সেনাদের জন্য বিশেষ ধরনের পাউডার জাতীয় পদার্থ আবিষ্কার করে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিলেন পূর্ব বর্ধমানের যুবক সাবির হোসেন। এই পাউডার ব্যবহার করে মাত্র ২০ সেকেন্ডের মধ্যে ক্ষতস্থানের রক্তক্ষরণ বন্ধ করা সম্ভব হবে। সাবির বলেন, ‘ক্ষতস্থান থেকে রক্তক্ষরণ দ্রুত বন্ধের জন্য যে প্রোডাক্টটি আমরা তৈরি করেছি, তার নাম ‘স্টপ ব্লিড’।’ সাবির আরও জানিয়েছেন, বিশেষ ধরনের একটি স্প্রে তৈরি নিয়েও গবেষণা করছেন তাঁরা। এই স্প্রে ব্যবহার করে অগ্নিদগ্ধ রোগীকে দ্রুত সারিয়ে তোলা যাবে। তবে এখনও তা গবেষণার পর্যায়ে।

আরও পড়ুন : ২০ সেকেন্ডেই বন্ধ হবে রক্তপাত! অদ্ভুত পাউডার আবিষ্কার করলেন বর্ধমানের সাবির হোসেন

এই পাউডার আবিষ্কারের জন্য ভারতের ডিফেন্স রিসার্চ অ্যাণ্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) সম্মানিত করছে সাবির হোসেনকে। সম্প্রতি দিল্লির ডিআরডিও ভবনে ৪১ তম ডাইরেক্টরস কনফারেন্সে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, সাবির হোসেনের হাতে মানপত্র তুলে দেন। এই অনুষ্ঠানে ভারতের মুখ্য নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, ডিআরডিও চেয়ারম্যান সতীশ রেড্ডি এবং দেশের জল, স্থল ও বিমান বাহিনীর প্রধানরাও উপস্থিত ছিলেন।

এইবার শত্রুপক্ষের হামলায় জখম ভারতীয় সেনাদের ক্ষতস্থানের রক্ত দ্রুত বন্ধ করে তাঁকে প্রাণে বাঁচানো যাবে এই পাউডার ব্যবহার করে। পূর্ব বর্ধমানের খণ্ডঘোষের বাদুলিয়া গ্রামের আদি বাসিন্দা সাবির হোসেন। সেখানে সাবিরের বাবা একটি রাইসমিল চালান। সাবির বলেন, বেশ কয়েক বছর আগে আমার বাবা মোবারক হোসেন দুর্ঘটনায় মারাত্মক জখম হয়েছিলেন। তাঁর প্রচুর রক্তক্ষরণ হয়েছিল। সেখান থেকেই এই ভাবনা।

 

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

Leave a Reply

error: Content is protected !!