Latest Newsদেশফিচার নিউজ

মোদীর নতুন মন্ত্রীদের ৪২ শতাংশের বিরুদ্ধে রয়েছে ফৌজদারি মামলা: এডিআর

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকার সম্প্রতি তাঁদের মন্ত্রিসভা সম্প্রসারিত করেছে। নতুন এই মন্ত্রীসভার ৭৮ জন মন্ত্রীর মধ্যে ৩৩ জন (বা ৪২%) মন্ত্রীর বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে এবং ৭০ জন মন্ত্রী (প্রায় ৯০%) হলেন কোটিপতি বা যাঁদের ঘোষিত সম্পত্তি ১ কোটি টাকার বেশি। অ্যাসোসিয়েশন অফ ডেমোক্র্যাটিক রিফর্মস (এডিআর) এই তথ্য দিয়েছে। ৩৩ জন মন্ত্রীর বিরুদ্ধে যে ফৌজদারি মামলা চলছে, তার মধ্যে ২৪টি মামলা হলো গুরুতর অপরাধ সংক্রান্ত।

বেসামরিক বিমান চলাচল মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া হলেন মন্ত্রীসভার সবচেয়ে ধনী সদস্য। তাঁর সম্পত্তির মূল্য ৩৭৯ কোটি টাকা। এর পরেই আছেন বানিজ্য ও শিল্প মন্ত্রী পীযুষ গোয়েল। তাঁর সম্পত্তির পরিমাণ ৯৫ কোটি টাকা। গোয়েল এখন বস্ত্রশিল্প মন্ত্রী হয়েছেন।

৭৮ জন মন্ত্রীর মধ্যে ৩৩ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। তার মধ্যে ২৪টি মামলা গুরুতর অপরাধ সংক্রান্ত। নিশিথ প্রামাণিক জানিয়েছেন যে, তাঁর বিরুদ্ধে (ভারতীয় দণ্ডবিধির ৩০২ নম্বর ধারায়) খুনের মামলা রয়েছে। জন বারলা, নিশীথ প্রামাণিক, পঙ্কজ চৌধুরি ও ভি মুরলিধরন – এই চারজন মন্ত্রীর বিরুদ্ধে (ভারতীয় দণ্ডবিধির ৩০৭ নম্বর ধারায়) খুনের চেষ্টার মামলা রয়েছে।

অমিত শাহ, গিরিরাজ সিংহ, শোভা করন্দলাজে, নিত্যানন্দ রাই ও প্রহ্লাদ যোশি – এই পাঁচ মন্ত্রীর বিরুদ্ধে (ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ বা ২৯৫এ ধারায়) সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার মামলা রয়েছে।

সাতজন মন্ত্রীর বিরুদ্ধে (ভারতীয় দণ্ডবিধির ১৭১এইচ, ১৭১ই, ১৭১এফ ধারা অনুযায়ী) নির্বাচনী আইন ভাঙ্গার অভিযোগে মামলা চলছে। এই সাত মন্ত্রী হলেন নীতিন গড়করি, সত্যপাল সিংহ বাঘেল, গিরিরাজ সিংহ, পঙ্কজ চৌধুরি, অশ্বিনী কুমার চৌবে, ভাগওয়ান্থ খুবা ও কৌশল কিশোর।

 

Leave a Reply

error: Content is protected !!