Latest Newsদেশফিচার নিউজ

সরকারই সিদ্ধান্ত নেবে, এতে আদালতের কিছু বলার নেই! শ্রমিকদের পাশে দাঁড়াল না সুপ্রিমকোর্টও

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : করোনা সংক্রমণ থেকে বাঁচতে দেশজুড়ে চলছে লকডাউন। ফলে লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক আটকে পড়েছেন বিভিন্ন রাজ্যে। অনেকেই হেঁটে বাড়ি ফেরার চেষ্টা করছেন। পথে যাতে শ্রমিকদের খাবার ও জলের কোনও সমস্যা না হয় সেই ব্যাপারে কেন্দ্রকে নির্দেশ দেওয়ার জন্য সুপ্রিমকোর্টের দ্বারস্থ হয়েছিলেন এক আইনজীবী। সেই আবেদন খারিজ করে সুপ্রিমকোর্ট জানিয়ে দিল, এই ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে সরকারকেই।

আইনজীবী অলোক শ্রীবাস্তব শীর্ষ আদালতে একটি পিটিশন ফাইল করেন। এই আবেদনে মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে ট্রেনের ধাক্কায় লাইনে ঘুমিয়ে পড়া ১৬ জন শ্রমিকের মৃত্যুর ঘটনার কথাও উল্লেখ করা হয়। আবেদনে তিনি বলেন, সুপ্রিমকোর্টের উচিত কেন্দ্রকে নির্দেশ দেওয়া যাতে এই পরিযায়ী শ্রমিকদের চিহ্নিত করে তাঁদের খাবার ও জলের ব্যবস্থা করা হয়।

শুক্রবার এই আবেদন খারিজ করে দিয়ে সুপ্রিমকোর্ট জানায়, ‛এটা আদালতের সিদ্ধান্ত নেওয়ার বিষয় নয়। কারণ, কোথায় কত পরিযায়ী শ্রমিক হাঁটছেন, সেটা আদালত নজরে রাখতে পারবে না। এটা সরকারের সিদ্ধান্ত নেওয়ার বিষয়। কাউকে হেঁটে ফিরতে দেওয়া হবে কিনা, যাঁরা হাঁটছেন তাঁদের খাবার ও জলের ব্যবস্থা হচ্ছে কিনা প্রভৃতি বিষয় সিদ্ধান্ত নেবে রাজ্য। কেউ রেললাইনে ঘুমিয়ে পড়েছেন কিনা, সেটা কী ভাবে সুপ্রিমকোর্ট নজর রাখতে পারবে।’

Leave a Reply

error: Content is protected !!