Sunday, April 21, 2024
দেশফিচার নিউজ

সরিয়ে দেওয়া হল অসম এনআরসির কো-অর্ডিনেটর হাজেলাকে! বদলির নির্দেশ সুপ্রিমকোর্টের

ছবি : সংগৃহিত

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : সুপ্রিমকোর্টের নির্দেশে সরতে হচ্ছে অসমের জাতীয় নাগরিক পঞ্জিকরণের কো-অর্ডিনেটর প্রতীক হাজেলাকে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এসএস বোবদে ও বিচারপতি আর এফ নরিম্যানের বেঞ্চের নির্দেশে প্রতীক হাজেলাকে বদলি করা হয়েছে। যত দ্রুত সম্ভব এই বদলি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে বলেও নির্দেশ দিয়েছে আদালত। মধ্যপ্রদেশে প্রতীক হাজেলাকে বদলি করা হয়েছে।

প্রতীক হাজেলা অসম-মেঘালয় ক্যাডারের ১৯৯৫ ব্যাচের আইএএস আধিকারিক। তাঁকে অসমের নাগরিক তালিকা সংশোধন করার জন্যে খসড়া তালিকার দেখভালের করার দায়িত্ব দেওয়া হয়েছিল। গত ৩১ অগাস্ট অসমে এনআরসি-র চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। এনআরসি তালিকা ত্রুটিপূর্ণ রয়েছে, এই অভিযোগের প্রেক্ষিতে হাজেলার বিরুদ্ধে গত মাসে হাজেলার বিরুদ্ধে ২টি মামলা দায়ের করে অসম পুলিশ।

শুক্রবার শীর্ষ আদালত কেন্দ্রকে বলেছে, অসমের এনআরসি প্রক্রিয়ায় হাজেলাকে কোনও ভাবেই যুক্ত রাখা যাবে না। কেন এনআরসি কো-অর্ডিনেটরকে বদলি করা হল, এ ব্যাপারে সর্বোচ্চ আদালতে জানতে চান অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল। জবাবে প্রধান বিচারপতি বলেন, “আপনার জানা উচিত, কোনও কারণ ছাড়া নির্দেশ দেওয়া হয় না।” যদিও কী কারণ তা নির্দেশে উল্লেখ নেই বলে জানা গিয়েছে।

Leave a Reply

error: Content is protected !!