Saturday, March 2, 2024
Latest Newsদেশফিচার নিউজ

কৃষিবিল নিয়ে শরিকি চাপে বিজেপি, এনডিএ থেকে বেরিয়ে যেতে পারে আকালি দল

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : নয়া কৃষি বিলের কারণে বিজেপির সাথে দূরত্ব বাড়ছে শিরোমণি আকালি দলের। বৃহস্পতিবারই এই বিলের বিরোধিতা করে ইস্তফা দিয়েছেন কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী হরসিমরত কৌর বাদল। এরপর থেকেই জল্পনা ছড়াচ্ছিল যে এনডিএ থেকে বেরিয়ে আসতে পারে আকালি দল। যদিও দলের প্রধান নেতা সুখবীর সিং প্রথম দিকে এই কথা অস্বীকার করলেও পরে অবশ্য সুর বদলান তিনি।

এদিন একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে সুখবীর সিং জানান, যেদিন থেকে নয়া কৃষি বিলে প্রস্তাব সংসদে পেশ করার কথা উঠেছিল সেদিন থেকেই এর প্রতিবাদ আমরা করেছিলাম। হরসিমরত কৌর বাদল বলেছিলেন পাঞ্জাবে মানুষদের সঙ্গে এই বিল নিয়ে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। কিন্তু কেন্দ্রে সরকার সেই আলোচনা না করে বিল পেশ করে দিল। আমরা সবসময় কৃষকদের কথা ভেবে এসেছি এবং ভবিষ্যতেও ভাবব।

আমরা বিগত দু’মাস বিলের সামান্য কিছু পরিবর্তন আনতে বলেছিলাম। যা কৃষকদের কল্যানেই কাজে লাগত। কিন্তু কেন্দ্র তা শোনেনি। ফলে যারা কৃষকদের জন্য নূন্যতম কথা রাখে না, তাঁদের সঙ্গে জোট রাখা যায় না বলেই আমাদের মনে হয়। প্রসঙ্গত, এর আগে আকালির পক্ষ থেকে এই কৃষি বিলকে সমর্থন করা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত যে খসড়া জমা দেওয়া হয়েছে, তাতে বেশ কিছু বিষয় রয়েছে যা পাঞ্জাব ও হরিয়ানার কৃষকদের ক্ষেত্রে সমস্যা তৈরি করবে। সেই কারণেই আকালি দলের পক্ষ থেকে এই বিলের সমর্থন করা হচ্ছে না।

অন্যদিকে হরিয়ানার বিজেপি শরিক দল জননায়ক জনতা পার্টিও এই বিলের বিরোধিতা করেছে‌। যদিও তাঁরা বিজেপির সঙ্গে থাকবে কিনা এই বিষয়ে এখনও নিশ্চিত করে কিছুই জানা যায়নি। কিন্তু আকালি দলের অবস্থা দেখে আপাতত জেজেপি এই প্রসঙ্গে টু শব্দ করছে না। আর সেই কারণেই এখন বিরোধী শিবিরের নিশানায় দলের সুপ্রিমো দুষ্মন্ত চৌটালা।

শুক্রবার কংগ্ৰেস মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা ট্যুইট করে বলেন, ‛দুষ্মন্ত জি, আপনিও হরসিমরত কৌর বাদলকে অনুসরণ করে উপমুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিন। মন্ত্রীত্বের লোভে কৃষকদের থেকে দূরত্ব সৃষ্টি করবেন না। তবে অন্দরের খবর, দুষ্মন্ত সিং চৌটালা এই নিয়ে হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরের সঙ্গে কথাও বলেছেন। কিন্তু বৈঠকে কোনও ইতিবাচক ইঙ্গিত মেলেনি। যার ফলে জেজেপিও এনডিএ থেকে বেরিয়ে আসতে চাইছে।

প্রসঙ্গত, কেন্দ্রের নয়া কৃষি বিলে বেশ কিছু বিষয় রয়েছে যা পাঞ্জাব ও হরিয়ানার কৃষকদের ক্ষেত্রে সমস্যা তৈরি হবে। সেই কারণে শিরোমণি আকালি দলের নেত্রী তথা কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী হরসিমরত কৌর বাদল ইস্তফা দেন। এমনকি দলের সুপ্রিমো সুখবীর সিং এনডিএ থেকে বেরিয়ে আসার সিদ্ধান্তও নিয়েছেন।

 

Leave a Reply

error: Content is protected !!