Thursday, March 28, 2024
Fact CheckLatest Newsফিচার নিউজ

শিশুদের পার্কে উৎপাত বা জিমে তাণ্ডব করেনি তালিবানরা! পুরনো ভিডিও ছড়াচ্ছে ক্যালক্যাটা নিউজ

কলকাতা, ২০ আগস্ট: আফগানিস্তান দখলের পর ট্রামপলিনে লম্ফঝম্ফ করেছে তালিবানরা। এমনই দাবি করে একেডি ক্যালক্যাটা নিউজ দেখাল অন্তত ১ বছরের পুরনো ভিডিও। ফেসবুকে পোস্ট করা ৩ মিনিট ২২ সেকেন্ডের ভিডিওটিতে দেখা যায় ৪ জন কাবুলি পোশাক পরা ব্যক্তিকে ট্রামপলিনে নাচানাচি করতে। ট্রামপলিন হল ফ্রেমে বাঁধা বিশেষ কাপড়ে তৈরি ক্রীড়া বা শরীরচর্যার উপকরণ। যার তলার স্প্রিং থাকার ফলে লাফিয়ে জিমন্যাস্টিক বা শারীরিক কসরত করা যায়।

“প্রেসিডেন্টের জিমে উৎপাত তালিবানদের” এই শিরোনাম ক্যালক্যাটা নিউজ ভিডিওটি শেয়ার করে ফেসবুক ক্যাপশন লিখেছে, “শিশুদের পার্কে উৎপাত, জিমে তাণ্ডব তালিবানদের। দেখুন আরও রয়েছে তালিবান কাণ্ড।” দৃশ্যটি সম্প্রচারের সময় বলা হল, “পার্কের সমস্ত সামগ্রী নিয়ে উৎপাত করতে দেখা গেছে তালিবানদের।” ১৫ অগস্ট তালিবানরা কাবুল শহর দখল করার পর সোশ্যাল মিডিয়ায় আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে এধরণের একাধিক ভিডিও ভাইরাল হয়েছে।

ইউটিউবে কিওয়ার্ড সার্চ করে দেখা গিয়েছে, ক্যালকাটা নিউজে সম্প্রচারিত এই ভিডিওটির দৃশ্যটি আদৌ ট্রামপলিনে তালিবানদের সাম্প্রতিক নাচানাচির দৃশ্য নয়। কাবুল দখলের পর তালিবান জঙ্গিরা ট্রামপলিনে লাফালাফি করছে এই দাবিতে ভিডিওটি সোশাল মিডিয়ায় সম্প্রতি ভাইরাল হলেও, ভিডিওটি ২০২০ সালের ২৮ অগস্ট ইউটিউবে আপলোড করা হয়েছিল। ভিডিওটির শিরোনাম লেখা হয়, “তালিবান প্রথমবার ট্রামপলিনে।”

 

Leave a Reply

error: Content is protected !!