Friday, March 1, 2024
Latest Newsইতিহাসফিচার নিউজ

সত্য ইতিহাস! অযোধ্যায় হিন্দুদের রামমন্দির গড়ে দিয়েছিলেন স্থানীয় এক মুসলিম জমিদার

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : রামের জন্মস্থান হিসেবে কথিত অযোধ্যায় রামের অনেক মন্দিরই রয়েছে। তার মধ্যে একটি মন্দির এমনও ছিল, যেটি জমি কিনে হিন্দু ভক্তদের জন্য তৈরি করে দিয়েছিলেন স্থানীয় এক মুসলিম জমিদার। সম্প্রতি ৩১৯ বছর পুরানো এই মসজিদটি ভেঙে দিয়েছে সঙ্ঘ পরিবার দ্বারা নিয়ন্ত্রিত শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। ট্রাস্টের যুক্তি, নতুন মন্দিরের যে নকশা করা হয়েছে, সেটায় ঢোকার রাস্তা আটকে দাঁড়িয়ে ছিল এই পুরনো মন্দিরটি।

৩১৯ বছর আগে নির্মিত এই মন্দিরটি এতদিন ধর্মীয় সহিষ্ণুতার একটি প্রতীক হিসেবে চিহ্নিত হয়ে আসছিল। জানা যায়, বাবরি মসজিদের ঠিক পিছনে একটি রাস্তার ওপারে ছিল এই পুরনো রামমন্দিরটি। তৎকালীন অযোধ্যার নবাবের প্রশাসন ব্রিটিশ সেটলমেন্ট অফিসার পি কার্নেগির লেখা ‘অযোধ্যার ইতিহাস’ প্রকাশ করেছিল ১৮৭০ সালে। কার্নেগি এটি লেখেন ১৮৬৭-৬৮ সালে। সেখানে এই পুরনো রামমন্দিরটির বর্ণনা রয়েছে।

সেখানে বলা হয়েছে, ‘১৬৬ বছর আগে মোহন্ত রামদাস এই মন্দিরটি প্রতিষ্ঠা করেন। যে এক একর উপরে মন্দিরটি নির্মিত, সেটি দান করেছিলেন স্থানীয় জমিদার মির মাসুম আলি।’ এখানে তখন যে ২২ জন সাধু থাকতেন, সে কথা উল্লেখ করে কার্নেগি জানিয়েছিলেন ‘এই রামকোট এলাকার সব চেয়ে সমৃদ্ধ মন্দিরের একটা এই রামমন্দির।’

Leave a Reply

error: Content is protected !!