Sunday, March 3, 2024
Latest Newsদেশফিচার নিউজ

পরিযায়ী শ্রমিকদের বাঁচাতে ব্যস্ত ছিলাম, তাই সংখ্যা গোনা হয়নি! কেন্দ্রকে ‛কার্টুন কটাক্ষ’ সোনুর

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : মঙ্গলবার লোকসভার বাদল অধিবেশনে পরিযায়ী শ্রমিকদের কথা বিরোধীরা জানতে চায়, লকডাউনে কত শ্রমিক বাড়ি ফিরেছে, কত শ্রমিক বাড়ি ফিরতে গিয়ে মারা গেছেন। এ বিষয়ে কেন্দ্রের কাছে কী তথ্য আছে? এবং তাদের ক্ষতিপূরণ নিয়ে কেন্দ্রের কী পরিকল্পনা রয়েছে?

এর জবাবে শ্রম মন্ত্রী সন্তোষ গাঙ্গওয়াড জানান, লকডাউনে কত শ্রমিক মারা গেছে সে সম্পর্কে বিস্তারিত তথ্য কেন্দ্রের কাছে নেই। তাই ক্ষতিপূরণ দেওয়ার কোনও প্রশ্নই উঠে না। আর এই মন্তব্যেরই সমালোচনা করলেন সোনু সুদ একটি কার্টুন শেয়ার করে।

পরিযায়ী শ্রমিকদের পাশে সরকারকে সেভাবে পাওয়া না গেলেও, করোনা আবহে প্রথম থেকেই বিভিন্ন ভাবে শ্রমিক ও গরিব মানুষের পাশে থেকেছেন সোনু সুদ। নিজে সামনে থেকে সব কিছু করেছেন। কখনও বাসে করে শ্রমিকদের সঠিক গন্তব্যে পৌঁছে দেওয়া। আবার কখন কর্মসংস্থানের ব্যবস্থা। ঝড়ে ভেঙে যাওয়া কারও কারও বাড়ি সারিয়ে দিয়েছেন।

পড়ুয়াদের জন্য স্কলারশিপের ব্যবস্থা করা। বিভিন্ন ভাবে তিনি গরিব মানুষের পাশে দাঁড়িয়েছে। সেই সোনু সুদ কেন্দ্রকে একহাত নিলেন। শিল্পী সতীশ আচার্য্যর আঁকা একটি কার্টুন শেয়ার করে। ব্যঙ্গের ছলেই কার্টুনটি এঁকেছেন শিল্পী সতীশ।

কার্টুনটিতে দেখা যাচ্ছে, সোনুর বাড়ির সামনে দাঁড়িয়ে, তাঁকে লকডাউনের সময়ে পরিযায়ী শ্রমিকদের মৃত্যুর পরিসংখ্যান জানতে চাওয়া হচ্ছে। যার উত্তরে সোনু দুঃখ প্রকাশ করে বলছেন, সে উত্তর দিতে তিনি অপারগ। কারণ তিনি পরিযায়ী শ্রমিকদের বাঁচাতেই ব্যস্ত ছিলেন।

 

 

Leave a Reply

error: Content is protected !!