Sunday, March 3, 2024
Latest Newsদেশফিচার নিউজ

চার্জশিটে বিজেপি নেতাদের নাম নেই কেন? দিল্লি দাঙ্গা নিয়ে প্রশ্ন তুললেন প্রাক্তন পুলিশকর্তা

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : দিল্লি দাঙ্গা নিয়ে বুধবার ১৭ হাজার ৫০০ পাতার চার্জশিট দাখিল করেছে পুলিশ। তাতে নাম আছে ১৫ জনের। তাঁরা সকলেই নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভে শামিল হয়েছিলেন। ওই দাঙ্গা নিয়ে পুলিশ চার্জশিট দেওয়ার পরে গুরুতর প্রশ্ন তুললেন প্রাক্তন আইপিএস অফিসার জুলিও রেবেইরো। তাঁর প্রশ্ন, দিল্লি দাঙ্গার আগে বিজেপির যে বড় নেতারা উস্কানিমূলক ভাষণ দিয়েছিলেন, তাঁদের নাম চার্জশিটে নেই কেন? দিল্লি পুলিশকে তিনি মোট দু’টি চিঠি লিখেছেন। দাঙ্গার তদন্ত চলার সময় প্রথম চিঠিটি লিখেছিলেন। পুলিশ চার্জশিট দেওয়ার পরে তিনি দ্বিতীয় চিঠিটি লিখেছেন।

রেবেইরোর প্রথম চিঠির জবাবে দিল্লির পুলিশ প্রধান এস এন শ্রীবাস্তব বলেছিলেন, আমরা তথ্যনিষ্ঠ অনুসন্ধান করছি। কোথাও অস্বচ্ছতা নেই। এরপরে দ্বিতীয় চিঠিতে রেবেইরো লেখেন, “প্রথম চিঠিতে আমি যে সংশয় প্রকাশ করেছিলাম, তা এখনও রয়েই গিয়েছে। যাঁরা শান্তিপূর্ণভাবে প্রতিবাদ জানাচ্ছিলেন, তাঁদের বিরুদ্ধে প্রকাশ্যে কটূক্তি করেছিলেন কয়েকজন হেভিওয়েট বিজেপি নেতা। তাঁদের ওই ধরনের কাজ করার লাইসেন্স দেওয়া হয়েছে। কেন দেওয়া হয়েছে তা পরিষ্কার নয়।” এরপর রেবেইরো লিখেছেন, “মুসলিম বা বামপন্থীরা যদি ওই ধরনের ভাষণ দিতেন নিঃসন্দেহে পুলিশ তাঁদের বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ আনত।”

পদ্মভূষণ পুরস্কারপ্রাপ্ত রেবেইরো একসময় মুম্বই, গুজরাত এবং পাঞ্জাবে পুলিশকে নেতৃত্ব দিয়েছেন। তিনি সি আর পি এফেরও শীর্ষস্থানে ছিলেন। প্রথম চিঠিতে তিনি তিন বিজেপি নেতা কপিল মিশ্র, অনুরাগ ঠাকুর ও প্রবেশ বর্মার নাম উল্লেখ করে প্রশ্ন তোলেন, তাঁদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে না কেন? উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে দিল্লির দাঙ্গায় ৫৩ জন নিহত হন। আহত হন অন্তত ২০০ জন। কোটি কোটি টাকার সম্পত্তি ধ্বংস হয়। পুলিশের চার্জশিটে অভিযুক্তদের মধ্যে আছেন সাসপেন্ডেড আপ কাউন্সিলার তাহির হুসেন। পুলিশ জানিয়েছে, এখনও তদন্ত চলছে। পরে একটি সাপ্লিমেনটারি চার্জশিট পেশ করা হবে। তাতে আরও কয়েকজন অভিযুক্তের নাম থাকবে।

 

 

Leave a Reply

error: Content is protected !!