Sunday, March 3, 2024
Latest Newsআন্তর্জাতিকফিচার নিউজ

রোহিঙ্গা সমস্যার সমাধানের দায়িত্ব পুরোপুরি মায়ানমারের, স্পষ্ট মত আন্তজার্তিক প্রতিনিধিদের

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : মায়ানমারের সেনাবাহিনীর হাত থেকে প্রাণ বাঁচিয়ে বহু মানুষ বাংলাদেশে চলে এসেছিল। আন্তর্জাতিক আদালতে মায়ানমার এখন কাঠগড়ায়। যে ভাবে গণহত্যায় মেতে উঠেছিল মায়ানমারের সেনাবাহীনি তা ভয়াবহ।

বাংলাদেশ কক্সবাজারে দুদিনের সফরে এসেছিলেন আন্তর্জাতিক প্রতিনিধি দল। বাংলাদেশে রোহিঙ্গা শিবির গুলো পরিদর্শন করেন মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত, কানাডার হাইকমিশনের মানবিক সহায়তা বিষয়ক প্রধান, বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর ও রাষ্ট্র সংঘের আবাসিক সমন্বয়কারী সহ আন্তজার্তিক সম্প্রদায়ের প্রতিনিধিরা। তাঁরা বাংলাদেশের প্রতি নিজেদের সমর্থন জানিয়েছেন। রোহিঙ্গা শরণার্থীদের প্রতি বাংলাদেশের কাজের প্রশংসা করেছে আন্তজার্তিক সংগঠনটি।

তার সঙ্গে তাঁরা এও জানিয়েছেন, রোহিঙ্গাদের সমস্যা তৈরির জন্য দায়ী মায়ানমার। তাই তাদেরই এই সমস্যা সমাধান করতে হবে। রোহিঙ্গাদের উপর নৃশংস হামলাকারীদের অবশ্যই বিচারের মুখোমুখি করতে হবে বলেও মনে করেছেন তাঁরা। পরিদর্শন শেষে তাঁদের মতামত জানান। প্রতিনিধি দলটি জানিয়েছে, রোহিঙ্গাদের পুনর্বাসন হতে হবে স্বেচ্ছায়, নিরাপদে ও মর্যাদার সঙ্গে। বাংলাদেশ নিযুক্ত বাংলাদেশের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো বলেন, কোভিড-১৯ এর কারণে কয়েক মাসের প্রয়োজনীয় নিষেধাজ্ঞার পর রোহিঙ্গা শরণার্থী ও তাদের আশ্রয়দাতা স্থানীয় জনগোষ্ঠীর প্রতি সমর্থন এবং বাংলাদেশের প্রতি একাত্মতা অনুভব করতে অংশীদারদের সঙ্গে এখানে উপস্থিত হয়েছি।

প্রতিনিধি দলের সঙ্গে আলোচনার সময় শরণার্থীরা কোভিড-১৯ পরিস্থিতিতে তাঁদের দৈনন্দিন জীবনের কথা তুলে ধরেন। কানাডিয়ান হাইকমিশনের মানবিক সহায়তা বিষয়ক প্রধান ফেড্রা মুন মরিস বলেন, “শরণার্থীরা কোভিড-১৯ থেকে নিজেদের সম্প্রদায়কে রক্ষা করতে, নিজেরাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। আমাদের উচিত, তাদের অবদানকে যথাযথভাবে স্বীকৃতি দেওয়া।” প্রতিনিধি দলটি কক্সবাজারের অস্থায়ী শিক্ষাকেন্দ্রগুলি পরিদর্শন করেন। তবে করোনা আবহে এগুলো এখন সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। এই সংক্রান্ত এক প্রতিবেদনে কিছু তথ্য উঠে এসেছে শরণার্থীদের মধ্যে হতাশা, শিশুদের প্রতি হিংসা, বাল্যবিবাহ এবং শিশু শ্রমের হার বৃদ্ধি পেয়েছে।

 

Leave a Reply

error: Content is protected !!