Sunday, April 14, 2024
আন্তর্জাতিকফিচার নিউজ

৯/১১ হামলার ৪৮ ঘণ্টা আগে বুশকে সতর্ক করেছিলেন পুতিন! দাবি সিআইএ বিশ্লেষকের

ছবি : সংগৃহিত

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : ৯/১১ হামলার জন্য বরাবরই আল-কায়েদাকে দোষারোপ করে আসছে যুক্তরাষ্ট্র। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর সংগঠিত ভয়াবহ সেই জঙ্গি হামলায় গুঁড়িয়ে দেওয়া হয়েছিল টুইন টাওয়ার। ৯/১১ হামলার দীর্ঘ দেড় যুগ পর চাঞ্চল্যকর কিছু তথ্য প্রকাশ্যে এসেছে। বুশ আমলের সিআইএর এক বিশ্লেষক ৯/১১ সংক্রান্ত কিছু তথ্য প্রকাশ করেছেন।

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর প্রাক্তন বিশ্লেষক জর্জ বিবি তার ‘দ্য রাশিয়া ট্র্যাপ : হাউ আওয়ার শ্যাডো ওয়ার উইথ রাশিয়া কুড স্পাইরাল ইনটু নিউক্লিয়ার ক্যাটাসট্রোফি’ বইয়ে দাবি করেছেন, হামলার ঠিক দুদিন আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশকে ভয়ঙ্কর এই ধরনের হামলার ব্যাপারে সতর্ক করেছিলেন।

সম্প্রতি প্রকাশিত বইটিতে তিনি বলেছেন, ‘হামলার ঠিক দুদিন আগে প্রেসিডেন্ট পুতিন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশকে টেলিফোন করেন। তিনি রাশিয়ার গোয়েন্দা সংস্থার তথ্য দিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে সতর্ক করেন। পুতিন বুশকে সাবধান করে বলেন, ভয়ঙ্কর ধরনের জঙ্গি হামলার শিকার হতে পারে যুক্তরাষ্ট্র। তাই এখনই সতর্ক হন।’ তবে কেন মার্কিন সরকার গোয়েন্দা তথ্যকে আমলে নেয়নি সে ব্যাপারে আজও রহস্য থেকে গেছে।

Leave a Reply

error: Content is protected !!