Latest Newsফিচার নিউজরাজ্য

মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে আরবি ও সাংবাদিকতা পড়ানোর দাবি নিয়ে উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ এসআইও’র

নিজস্ব সংবাদদাতা, দৈনিক সমাচার, কলকাতা: মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে প্রথম শিক্ষাবর্ষের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও, পঠনপাঠনের তালিকায় আরবি ভাষা সংযুক্ত করার দাবি উঠেছে বিভিন্ন মহলে। বিশ্ববিদ্যালয়ে আরবি ও সাংবাদিকতা পড়ানোর দাবি নিয়ে উপাচার্য ডঃ সুজাতা বাগচীর সঙ্গে সাক্ষাৎ করলো এসআইও। ১৪ টি বিষয়ে পড়াশোনা শুরুর জন্য উচ্চ শিক্ষা দপ্তর থেকে উপাচার্যের কাছে নোটিশ পাঠানাে হয়েছে, যদিও আরবি ভাষা এবং সাংবাদিকতার মতো বিষয় স্থান পায়নি।

মুর্শিদাবাদের অধিকাংশ কলেজে আরবি ও ধর্মতত্ত্ব পড়ানো হয়। উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করে সংগঠনের সাধারণ সম্পাদক মোঃ সাহাবুদ্দিন মন্ডল বলেন, “মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে আরবি ভাষা এবং সাহিত্য পড়ানো অত্যন্ত জরুরি।” এছাড়াও তিনি সাংবাদিকতা ও রসায়নের মত বিষয়কে এই শিক্ষাবর্ষ থেকেই পড়ানো শুরু করার জন্য সওয়াল করেন।

মুর্শিদাবাদ জেলার এসআইও’র সভাপতি মোঃ কুতুবউদ্দিন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য দীর্ঘ আন্দোলনের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, “আমরা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য যেমন অগ্রণী ভূমিকা নিয়েছি, তেমনই বিশ্ববিদ্যালয়ে যথাযথ পঠনপাঠনের জন্যও সোচ্চার হবো।” অবিলম্বে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের পূর্ণাঙ্গ ক্যাম্পাস গড়ে তুলতে জেলার মধ্যভাগের কোন স্থান নির্বাচনের জন্যও সংগঠনের পক্ষ থেকে জোরালো দাবি তোলা হয়।

Leave a Reply

error: Content is protected !!