Sunday, April 21, 2024
Latest Newsআন্তর্জাতিক

পাশ্চাত্য আধিপত্যের দিন শেষ হয়ে আসছে! অকপট স্বীকারোক্তি ফরাসি প্রেসিডেন্টের

ছবি : সংগৃহিত

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : পাশ্চাত্যের দেশগুলো বিগত কয়েক শতাব্দি ধরে উপনিবেশিক কিংবা সাম্রাজ্যবাদী শাসনামলে জাতিগুলোর ওপর আধিপত্য বজায় রেখেছিল। এমনকি শীতল যুদ্ধ ও শীতল যুদ্ধ পরবর্তী সময়েও মার্কিন নেতৃত্বাধীন পাশ্চাত্যের দেশগুলো বিশ্বের ওপর তাদের আধিপত্য চাপিয়ে দেওয়ার জন্য ব্যাপক চেষ্টা চালিয়েছে। কিন্তু বর্তমান বিশ্ব ব্যবস্থা ও আন্তর্জাতিক পরিস্থিতি পাল্টে গেছে এবং পাশ্চাত্যের নেতৃবৃন্দ স্বীকার করতে বাধ্য হচ্ছেন যে বিশ্বের ওপর পাশ্চাত্যের আধিপত্যের যুগ শেষ হয়ে আসছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন গত মঙ্গলবার এলিজা প্রাসাদে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের সমাবেশে স্বীকার করেছেন বিশ্বের ওপর পাশ্চাত্যের মোড়লিপনা বা আধিপত্যের যুগ শেষ হয়ে আসছে। তিনি আরো বলেছেন, অতীতে বহু ক্ষেত্রে পাশ্চাত্যের ভুলক্রুটির কারণেই এ অবস্থার সৃষ্টি হয়েছে।

এছাড়া, সম্প্রতি ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীর উদ্যোগে আয়োজিত “বিশ্বের বর্তমান চ্যালেঞ্জ মোকাবেলা এবং ফ্রান্স ও ইউরোপের দায়িত্ব” শীর্ষক সম্মেলনে ফরাসি প্রেসিডেন্ট বলেছেন, সবাই দেখছে বিশ্বে নতুন শক্তির আবির্ভাব ঘটছে যাদের সম্পর্কে বহু বছর আমরা উদাসীন থেকেছিলাম এবং বর্তমান পরিবর্তিত বিশ্ব পরিস্থিতি নিঃসন্দেহে বিশ্বের রাজনৈতিক কাঠামোর ওপরও প্রভাব ফেলছে।

Leave a Reply

error: Content is protected !!