Sunday, April 14, 2024
Latest Newsদেশ

কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল : সাংবিধানিক বৈধতা খতিয়ে দেখবে সুপ্রিমকোর্ট

ছবি : সংগৃহিত

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল ইস্যুতে সাংবিধানিক বৈধতা খতিয়ে দেখবে শীর্ষ আদালত। আগামী অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চে ওই মামলার শুনানি হবে।

অন্যদিকে, সরকারপক্ষের আপত্তি সত্ত্বেও গণমাধ্যমে বিধিনিষেধ ইস্যুতে কেন্দ্রীয় ও জম্মু-কাশ্মীর সরকারকে সুপ্রিমকোর্ট নোটিশ জারি করেছে। আগামী ৭ দিনের মধ্যে এর জবাব দিতে হবে। বুধবার সুপ্রিমকোর্টের ওই অবস্থানে কেন্দ্রীয় সরকার কার্যত ধাক্কা খেয়েছে।

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ৩৭০ ধারা বাতিলের যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তাকে চ্যালেঞ্জ করে সুপ্রিমকোর্টে কমপক্ষে ১৪টি আবেদন জমা পড়েছিল। এদিন সেই আবেদনের শুনানি হয়।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন একটি বেঞ্চ কেন্দ্রীয় সরকারের আবেদনকে নাকচ করে দেন। অ্যাটর্নি জেনারেল কে কে বেনুগোপাল ও সলিসিটর জেনারেল তুষার মেহতা আদালতে উপস্থিত থাকায় কেন্দ্রীয় সরকারকে নোটিশ দেওয়ার বিরোধিতা করেন। অ্যাটর্নি জেনারেল তার সাফাইতে বলেন যে, এই আদালতের সব কথা রাষ্ট্রসংঘের সামনে উপস্থাপন করা হচ্ছে। এ নিয়ে উভয়পক্ষের আইনজীবীরা বিতর্কে জড়িয়ে পড়লে, বেঞ্চ জানায়, ‘আমরা জানি কী করতে হবে। আমরা আদেশ পাস করেছি এবং আমরা এটি পরিবর্তন করছি না।’

কাশ্মীরে গণমাধ্যমের উপর নিয়ন্ত্রণের বিষয়ে সুপ্রিমকোর্ট কেন্দ্রীয় সরকার ও জম্মু-কাশ্মীর সরকারের কাছে জবাব চেয়েছে। আগামী ৭ দিনের মধ্যে ওই নোটিসের জবাব দিতে হবে।

Leave a Reply

error: Content is protected !!