Latest Newsদেশফিচার নিউজ

দীর্ঘ ৪৪ বছরের সম্পর্ক ভেঙে বামফ্রন্ট ছেড়ে বেরিয়ে যাচ্ছে ফরওয়ার্ড ব্লক

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক: সম্পর্ক ভাঙছে। দীর্ঘ ৪৪ বছরের সম্পর্ক। বাংলা রাজনীতির মানচিত্রে দিক নির্দেশকারী রাজনৈতিক সম্পর্ক। ৩৪ বছর যে বামফ্রন্ট সরকার রাজ্যপাট চালিয়েছিল, তার অন্যতম শরিক ফরওয়ার্ড ব্লক। নেতাজি সুভাষচন্দ্র বসুর আদর্শের ফরওয়ার্ড ব্লক। অশোক ঘোষের ফরওয়ার্ড ব্লক। এবার বামফ্রন্ট ছেড়ে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। ঘোষণা আর মাত্র কিছু সময়ের অপেক্ষা। সব কিছু ঠিক থাকলে আজ শনিবার বিকেল ৩ টের সময় সেন্ট্রাল এভিনিউ লাগোয়া নিজেদের দলীয় কার্যালয়ে বসেই এই সিদ্ধান্তের ঘোষণা করতে চলেছেন ফরওয়ার্ড ব্লক রাজ্য সম্পাদক নরেন চ্যাটার্জি। ক্ষোভ ছিলই। বস্তুত এই বিধানসভা ভোটের আগে থেকেই ক্ষোভ বাড়ছিল। কয়েকদিন আগেই নরেন চ্যাটার্জি বলেছিলেন, ” ২৮ শে ফেব্রুয়ারি ব্রিগেড সমাবেশ থেকে আনুষ্ঠানিক ভাবে আমরা জেনেছি আইএসএফের সঙ্গে জোট হচ্ছে। বামফ্রন্টের ভেতর কোনও আলোচনা হয় নি। আমাদের মতামত নেওয়া হয় নি”।

জানা গেছে, ভোটের পরে আলিমুদ্দিনে মাত্র একবারই বামফ্রন্টের বৈঠক ডাকা হয়েছিল। সেখানে কম বেশি সব শরিক নেতাই বড় শরিক সিপি আইএমের কড়া সমালোচনা করেন। সমালোচিত হন মহম্মদ সেলিম। কিন্তু তারপরে আলিমুদ্দিন থেকে কার্যত কোনও ভূমিকা না নেওয়ায় ক্ষুব্ধ নরেন চ্যাটার্জিরা। তবে, এহেন চরম সিদ্ধান্ত নেবেন সেটা ভাবেননি অনেকেই। এখনই নাম প্রকাশে অনিচ্ছুক সিপিএমের এক সিনিয়র নেতা অবশ্য পাল্টা কটাক্ষ করে বললেন, ” ওরা এক শতাংশ ভোটও পায় না। খালি লাফ ঝাঁপ করে”।

 

বামফ্রন্ট ছেড়ে পরবর্তী পদক্ষেপ নিয়ে এখনই অবশ্য কিছু বলতে চাইছে না ফরওয়ার্ড ব্লক রাজ্য নেতৃত্ব। তবে রাজনৈতিক মহল মনে করছে, যেভাবে বিভিন্ন সময় এই দলের অনেক নেতা তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জির প্রশংসা করছেন সেক্ষেত্রে তাদের আগামী পদক্ষেপ বুঝতে খুব একটা অসুবিধে হচ্ছে না।

 

Leave a Reply

error: Content is protected !!