Sunday, March 3, 2024
Latest Newsদেশফিচার নিউজ

কৃষি বিল কৃষকদের স্বার্থ বিরোধী, চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিমকোর্টে যাচ্ছে পিনারাই সরকার

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক: কৃষি বিলের বিরুদ্ধে উত্তাল হয়েছিল সংসদ। রাজ্যসভায় এনিয়ে বিক্ষোভ করায় সাসপেন্ড হয়েছেন ৮ বিরোধী সাংসদ। পাল্টা বিরোধীরাও রাজ্যসভার অধিবেশন বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি দেশের ১৮ বিরোধী দল রাষ্ট্রপতিকে চিঠি লিখে ওই বিলে সাক্ষর না করার অনুরোধ করেছে। এবার কৃষি বিল কৃষকদের স্বার্থ বিরোধী, এমনটাই অভিযোগ তুলে কৃষি বিলকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যাচ্ছে কেরলের পিনারাই বিজয়ন সরকার।

কেরলের বাম সরকারের দাবি, ১৯৫৫ সালের আইন সংশোধন করে যা করা হয়েছে তা কৃষকদের স্বার্থ বিরোধী। কেরলের কৃষিমন্ত্রী ভি এস সুশীল কুমার জানিয়েছেন যে, কৃষিকাজ, কৃষিবিদ্যা, গবেষণা, কৃষি ফসল রক্ষা রাজ্যের অধিকারের মধ্যে পড়ে। কেন্দ্র এনিয়ে রাজ্যগুলির সঙ্গে কোনও আলোচনাই না করেই কৃষি বিল পাশ করেছে। এই কৃষি বিলের ফলে দেশের ব্যবসায়ী মহলের মানুষরা লাভবান হবেন।

উল্লেখ্য, গত রবিবার রাজ্যসভায় পাশ হয় কৃষি বিল। এর ফলে ডাল, আলু, পেঁয়াজের মতো নিত্য প্রয়োজনীয় জিনিস অত্যাবশ্যকীয় পণ্যের তালিকায় আর থাকবে না। অত্যাবশ্যকীয় পণ্য না হওয়ার কারণে এইসব পণ্য মজুতের ক্ষেত্রে কোনও সীমা থাকল না। অন্যদিকে কেন্দ্রীয় সরকারের বক্তব্য, এইসব পণ্য উৎপাদন, সাপ্লাই ও মজুতের ক্ষেত্রে কোনও সীমা না থাকার ফলে কৃষকদের পাশাপাশি বেসরকারি সংস্থাও ওইসব পণ্যের ব্যবসার ক্ষেত্রে সুবিধা পাবে।

 

 

Leave a Reply

error: Content is protected !!