Latest Newsইতিহাসফিচার নিউজ

মাদ্রাসার দিকে আঙুল কেন? এই ভারতে একজন মৌলানার জন্মদিনে পালিত হয় জাতীয় শিক্ষা দিবস

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : আজ ১১ নভেম্বর। ভারতের প্রথম শিক্ষামন্ত্রী, প্রখ্যাত শিক্ষাবিদ, দেশপ্রেমিক, স্বাধীনতা সংগ্রামী, বিপ্লবী সাংবাদিক ও দার্শনিক প্রয়াত মৌলানা আবুল কালাম আজাদের জন্মদিবস উপলক্ষে সারা দেশে জাতীয় শিক্ষা দিবস হিসাবে পালিত হচ্ছে।

মৌলানা আবুল কালাম আজাদ ১৮৮৮ সালের ১১ নভেম্বর মক্কায় এক সম্ভ্রান্ত রক্ষনশীল মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তাঁর আসল নাম আবুল কালাম মহিউদ্দিন আহমেদ। তাঁর পিতা মৌলানা খয়রুদ্দিন সেকালে আরব, পারস্য ও ভারতবর্ষে ধর্মগুরু হিসেবে ব্যাপক প্রভাব বিস্তার করেছিলেন । তিনি ১৮৯০ সালে বসবাসের জন্য কোলকাতায় ফিরে আসেন।

মৌলানা আবুল কালাম আজাদ একজন ভারতীয় লেখক, সাংবাদিক, এবং শিক্ষাবিদ ছিলেন। তিনি ভারতের স্বাধীনতা আন্দোলনের একজন অন্যতম সংগঠক। তরুণ বয়সে তিনি তার ছদ্মনাম আজাদ ধারণ করেন। তার জনপ্রিয় নাম হল মাওলানা আজাদ। তরুণ বয়সে আজাদ দর্শণ ও ধর্মের উপর উর্দুতে কবিতা লিখতেন। তিনি মূলত ব্রিটিশ রাজত্ব ও ভারতীয় জাতীয়তাবাদের উপর লিখতেন।

খিলাফত আন্দোলনের সাথে যুক্ত হবার সময় থেকেই আজাদ মহাত্মা গান্ধীর সংস্পর্শে আসেন। আজাদ গান্ধীর অহিংস আন্দোলন-এর এক চরম ভক্ত হয়ে উঠেন। আজাদ মহাত্মা গান্ধীর ‛স্বদেশী আন্দোলনের’ সমর্থন করেন এবং বিদেশী পণ্য বর্জন করতে মানুষকে আহব্বান জানান। সেই মৌলনার জন্মদিনে পালিত হচ্ছে জাতীয় শিক্ষা দিবস। অথচ দেশের কিছু মানুষ মাদ্রাসায় সন্ত্রাসের গল্প ফাঁদতেই সদা তৎপর।

 

Leave a Reply

error: Content is protected !!