Latest Newsদেশফিচার নিউজ

করোনা ভ্যাকসিন কেনার জন্য ৮০ হাজার কোটি টাকা আছে তো? মোদী সরকারকে প্রশ্ন সেরাম ইন্সটিটিউটের

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক: সরকার চালাতে পুরোপুরিভাবে ব্যর্থ কেন্দ্রের মোদী সরকার। একাধিকবার রিজার্ভ ব্যাঙ্কের থেকেও টাকা নিয়েছে সরকার। এমনকি একের পর এক সরকারি সংস্থাকে বিক্রি করে চলেছে বিজেপি সরকার। এদিকে করোনা ঠেকাতেও ব্যর্থ বলেও তোপ দেগেছে কংগ্রেস। করোনা ভ্যাকসিন কেনার জন্য ভারত সরকারের কাছে ৮০ হাজার কোটি টাকা আছে তো? মোদী সরকারকে এমনটাই প্রশ্ন করলেন সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া–র সিইও আদর পুনাওয়ালা।

পুনাওয়ালা ভারত সরকারের কাছে প্রশ্ন, যদি আগামী বছরের মধ্যে প্রতিষেধক তৈরি হয়েও যায়, তাহলেও তা কেনার মতো অর্থ আছে কিনা সরকারি কোষাগারে। শনিবার টুইটার পোস্টে আদর লিখেছেন, ‘‌ভারত সরকারের কি ৮০,০০০ কোটি টাকা থাকবে আগামী একবছরের মধ্যে?‌ কারণ প্রত্যেক ভারতীয়ের জন্য প্রতিষেধক কিনতে গেলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ওই টাকাটাই লাগবে। এটাই আগামী চ্যালেঞ্জ যা আমাদের নিতে হবে।’‌

তিনি কেন এধরনের প্রশ্ন করেছেন, তার ব্যাখ্যা হিসেবে আদর লিখেছেন, ভারতের প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে পরিষেবা দেওয়ার জন্য দেশের মধ্যে এবং বিদেশে প্রতিষেধক প্রস্তুতকারীদের নির্দেশিকা তৈরি করে দিতে হবে। যাতে ভারতে প্রতিষেধকের ব্যবহার এবং বণ্টন ব্যবস্থা সুষম থাকে।

প্রসঙ্গত উল্লেখ্য, আন্তর্জাতিক ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি প্রতিষেধক কোভিশিল্ডের পরীক্ষানিরীক্ষা দেশে চালাচ্ছে সেরাম। ওষুধটির এখন মানব শরীরে দ্বিতীয় এবং তৃতীয় স্তরের পরীক্ষামূলক প্রয়োগ চলছে।

 

 

Leave a Reply

error: Content is protected !!