Latest Newsদেশফিচার নিউজ

কৃষি আইন প্রত‍্যাহারের দাবি জানিয়ে মোদী সরকারকে চিঠি ১০ অর্থনীতিবিদের

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক: কৃষক বিরোধী কৃষি আইন প্রত‍্যাহারের দাবি জানিয়ে মোদী সরকারকে চিঠি দিল ১০ অর্থনীতিবিদের একটি দল। তারা কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরকে একটি চিঠি পাঠিয়ে বলেন, অবিলম্বে এই কৃষি আইনটি প্রত্যাহার করা হোক। ক্ষুদ্র ও প্রান্তিক চাষিরা এই বিতর্কিত আইনের ফলে ব্যপকভাবে ক্ষতিগ্রস্ত হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

তোমরকে লেখা চিঠিতে অর্থনীতিবিদরা জানিয়েছেন, এই তিনটি কৃষি আইন ভুল তত্ত্বের উপর গড়ে তোলা হয়েছে। এরফলে কৃষকরা স্বাধীনভাবে নিজেদের উৎপাদিত পণ্য বিক্রি করতে পারবেন না। আগের কৃষি আইনে যে সুবিধা ছিল, এই নতুন কৃষি আইনের ফলে তা থেকে পুরোপুরি বঞ্চিত হতে চলেছেন কৃষকরা।

চিঠিতে অর্থনীতিবিদরা ৫টি কারণের কথা উল্লেখ করেছেন, কেন এই কৃষি আইন দেশের ক্ষুদ্র ও ছোট কৃষকদের জন্য অগণতান্ত্রিক উপায়ে ক্ষতি করছে তা বলা হয়েছে এই ৫টি কারণে।

এই কৃষি আইনের ফলে কৃষকরা যেমন অসুবিধার মধ্যে পড়বেন, তেমনই অসুবিধার মধ্যে পড়বেন ব্যবসায়ীরা। বেসরকারি ব্যবসায়িক ক্ষেত্রে ব্যবসা করতে গিয়ে নানারকম অসুবিধার মধ্যে পড়তে হবে কৃষকদের। নানারকম সুবিধা থেকে বঞ্চিত হতে হবে সেই কৃষকদেরই। আরও নানা ক্ষেত্রে অসুবিধা দেখা দেবে, যার ফল সরাসরি অর্থনীতির উপর গিয়ে পড়তে বাধ্য। সুতরাং অবিলম্বে এই আইন প্রত্যাহার করা হোক বলে চিঠিতে উল্লেখ করেছেন অর্থনীতিবিদরা।

এই চিঠিটিতে স্বাক্ষর করেছেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান প্রফেসররা।

Leave a Reply

error: Content is protected !!