Thursday, April 25, 2024
Latest Newsফিচার নিউজরাজ্য

এইবার ‛ধরা খেল’ জি ২৪ ঘন্টা! তালিবানকে বদনাম করতে গিয়ে দেখাল ২০২০ সালের লিবিয়ার ভিডিও

কলকাতা, ০৪ সেপ্টেম্বর: তালিবান হেলিকপ্টার ওড়াতে অক্ষম বলে ধরা পুরানো ভিডিও দেখিয়ে ধরা খেল বাংলা গণমাধ্যম জি ২৪ ঘন্টা। ২০২০ সালে লিবিয়া গৃহযুদ্ধের সময় এক যুদ্ধ কপ্টারকে রাষ্ট্রসংঘ সমর্থিত জিএনএ বাহিনী নিয়ন্ত্রণে আনার দৃশ্যকে তালিবানের বলে চালিয়ে দেয় চ্যানেলটি।

৩১ অগস্ট আফগানিস্তান থেকে পুরোপুরিভাবে সেনা প্রত্যাহার করে আমেরিকা। এরপর কাবুলের হামিদ কারজাই বিমানবন্দর দখল করে তালিবান। মার্কিন সেনা আফগানিস্তানের মাটি ছাড়ার পরপরই উচ্চপ্রযুক্তি সম্পন্ন প্রতিরক্ষা রকেট, একাধিক যুদ্ধ বিমান ও সমরসজ্জার গাড়িগুলি দখল করে তালিবান। গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, চালনায় অপটু তালিবান যোদ্ধা বাহিনীর লোকজন সেগুলি পর্যবেক্ষণ করে। সামরিক গাড়ি হামভি দখল করে রাস্তায় টহল দিতে দেখা যায় তালিবানদের।

জি ২৪ ঘন্টা তাদের নিউজ বুলেটিনে রানওয়ে দিয়ে উড়তে না পারা টালমাটাল ভাবে যাওয়া একটি হেলিকপ্টারের দৃশ্যকে বারবার ঘুরিয়ে ফিরিয়ে প্রথম থেকে ১ মিনিট ৯ সেকেন্ড সময় পর্যন্ত সম্প্রচার করে। সংবাদ পাঠিকা ভিডিওটি সম্প্রচারের সময় বলেন, “দেখতে পাচ্ছেন আমেরিকার সেনারা আফগান ভূমি ছেড়ে যাওয়ার পরপরই একেবারে বিমানবন্দরে তালিবানরা এবং হেলিকপ্টার ওড়ানোর চেষ্টা করছেন। কিন্তু হেলিকপ্টার মাটি ছেড়ে আকাশে উড়লই না।”

তারপর অবশ্য সংবাদ পাঠিকা বলেন, “এই ভিডিও ইতিমধ্যেই ভাইরাল হয়েছে যদিও এর সত্যতা যাচাই করেনি জি ২৪ ঘন্টা।” ভিডিওটি ফেসবুকে পোস্ট করে ক্যাপশন লেখা হয়, “চলে গিয়েছে মার্কিন সেনা, তালিবানের হাতে কপ্টারের রাশ, মাটিতেই এদিক ওদিক, একবারও উড়ল না আকাশে!” ভাইরাল ভিডিওটির মূল ফ্রেমের কিওয়ার্ড সার্চ করে দেখা যায়, ২০২০ সালের ৬ জুন প্রকাশিত তুরস্কের সংবাদমাধ্যম অকিটের এক প্রতিবেদনে ভিডিওটিকে খুঁজে পায়।

তুর্কি ভাষায় লেখা প্রতিবেদনটিকে গুগল ট্রান্সলেটরে অনুবাদ করে জানা যায়, ভিডিওটিতে রাশিয়ার তৈরি এমআই-৩৫ অ্যাট্যাক হেলিকপ্টারকে গভর্নমেন্ট অফ ন্যাশনাল অ্যাকর্ড (জিএনএ) বাহিনীর দখল করার দৃশ্য। ২০২০ সালের ৫ জুন প্রকাশিত রাশিয়ান সংবাদমাধ্যম লেনটা-এর এক প্রতিবেদনে বলা হয়, জেনারেল খলিফা হাফতার নিয়ন্ত্রিত লিবিয়ান ন্যাশনাল আর্মির এই যুদ্ধবিমানটি রাষ্টসংঘ সমর্থিত জিএনএ বাহিনী দখল করে নিয়ে যায়। লিবিয়ার রাজধানী ত্রিপলির বিমানবন্দরে ওই এমআই-৩৫ হেলিকপ্টারটির দখল নেওয়া হয়। ওই প্রতিবেদন অনুযায়ী সামরিক খবর সংক্রান্ত একটি টেলিগ্রাম চ্যানেলে ভিডিওটি পোস্ট করা হয়।

 

Leave a Reply

error: Content is protected !!