Saturday, March 2, 2024
Latest Newsআন্তর্জাতিকফিচার নিউজ

৫ বছরের দীর্ঘ লড়াই, অবশেষে মাইকে আজানে অনুমতি জার্মানিতে

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক: ইসলাম ধর্মাবলম্বীদের মাইকে আজান দেওয়া নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন এবং তা বন্ধের দাবিও জানিয়ে আসছে। ভারতবর্ষেও এমন কথা শোনা যায়। দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটল। পাঁচ বছর ধরে চলা আইনের লড়াইয়ের মাধ্যমে মাইকে আজান দেওয়ার অধিকার ফিরে পেলেন মুসলিমরা। ঘটনাটি ঘটেছে জার্মানির উত্তর – রাইন ওয়েস্টফালিয়া প্রদেশের ওয়ের – এরকেন্সউইক শহরে।

আন্তজার্তিক সংবাদ সূত্রে জানা গিয়েছে, ২০১৫ সালে তুর্কিস ইসলামিক সম্প্রদায়ের ‘দিতিব’ জনগোষ্ঠীর মানুষ স্থানীয় এক মসজিদে মাইকে আজান দেওয়ার জন্য অন্যদের ধর্মীয় স্বাধীনতা হরণ হচ্ছে এই অভিযোগ ওঠে। ওই শহরের প্রসাশনের কাছে এটা বন্ধ করার জন্য আবেদন জানানো হয়। এরপর ওই মুসলিম সম্প্রদায়ের মানুষরা দুপুর ১২ থেকে ২ টোর মধ্যে মাত্র মিনিট মসজিদে মাইক ব্যবহারের অনুমতি দিয়েছিল প্রশাসন। কিন্তু মসজিদ থেকে ৯০০ কিলোমিটার দূরে বসবাসকারী এক দম্পতি প্রশাসনের ওই অনুমোদনের বিরুদ্ধে মামলা দায়ের করে।

ওই দম্পতির অভিযোগ ছিল, যে মাইকে আজান দেওয়া হলে তাদের ধর্মীয় স্বাধীনতা হরণ হচ্ছে। ওই মামলার ভিত্তিতে মাইকে আজান দেওয়ার উপর স্থগিতাদেশ দেওয়া হয়। বুধবার সেই মামলার শুনানিতে ওই দম্পতির আবেদন খারিজ করে দিয়ে দিতিব মুসলিম সম্প্রদায়ের মানুষদের মাইকে আজান দেওয়ার অনুমতি দেয় আদালত।

এ প্রসঙ্গে আদালতের তরফ থেকে জানানো হয়, প্রত্যেক ধর্মের মানুষকেই এটা মেনে নিতে হবে যে অন্যরাও তাঁদের ধর্মীয় আচারণ পালন করবেন। যতক্ষণ পর্যন্ত না অন্যদের ওই ধর্মীয় আচারণ মানতে বাধ্য করা হচ্ছে ততক্ষণ অভিযোগ করার সুযোগ নেই। এই রায়কে কেন্দ্র করে স্থানীয় মুসলিমদের মধ্যে খুশির আমেজ। তবে অন্য ধর্মের মানুষদের মধ্যে বিষয়টি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

 

Leave a Reply

error: Content is protected !!