Friday, September 30, 2022
Latest Newsদেশফিচার নিউজ

হিমাচলে লোকসভা আসনে হার বিজেপির, ১০টি রাজ্যের ভোটে জোর ধাক্কা খেল পদ্ম শিবির

নয়াদিল্লি, ০২ নভেম্বর: পশ্চিমবঙ্গের চারটি বিধানসভা আসনের পাশাপাশি ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ভোটগণনাও হয়েছে মঙ্গলবার। হিমাচল প্রদেশের মান্ডী লোকসভা কেন্দ্রটি বিজেপি-র থেকে ছিনিয়ে নিয়েছে কংগ্রেস। সেখানে প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংহের স্ত্রী প্রতিভাকে প্রার্থী করেছিল সোনিয়া গান্ধীর দল। প্রায় ৯ হাজার ভোটে বিজেপি প্রতিদ্বন্দ্বীকে হারিয়েছেন তিনি। বিজেপি সভাপতি জে পি নড্ডার রাজ্য হিমাচলে তিনটি বিধানসভা উপনির্বাচনেও জিতেছে কংগ্রেস। নিজেদের দখলে থাকা দু’টি আসনের পাশাপাশি বিজেপি-র থেকে একটি ছিনিয়ে নিয়েছে কংগ্রেস।

কেন্দ্রশাসিত অঞ্চল দাদরা ও নগর হবেলীর একমাত্র লোকসভা আসনটি জিতেছে শিবসেনা। ওই লোকসভা আসনে প্রয়াত নির্দল সাংসদ মোহন দেলকরের স্ত্রী কলাবেনকে প্রার্থী করে বাজিমাত করেছে শিবসেনা। মধ্যপ্রদেশে খণ্ডওয়া লোকসভা কেন্দ্রটি বিজেপি দখলে রাখতে পারলেও সেখানে ব্যবধান কমেছে অনেকটাই। ২০১৯ সালের লোকসভা ভোটে সেখানে ২ লক্ষ ৭৩ হাজারেরও বেশি ব্যবধানে জিতেছিলেন বিজেপি প্রার্থী। তা নেমে এসেছে ৮০ হাজারের কাছে। মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের রাজ্যে তিনটি বিধানসভা আসনের উপনির্বাচনে দু’টি বিজেপি এবং একটি কংগ্রেসের দখলে গিয়েছে।

হরিয়ানার এলেনাবাদ বিধানসভা কেন্দ্রে বিজেপি-কে হারিয়েছেন আইএনএলডি প্রার্থী অভয় চৌটালা। কেন্দ্রীয় কৃষি আইনের প্রতিবাদে বিধায়ক পদে ইস্তফা দিয়েছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌটালার ছোট ছেলে। উপনির্বাচনের ফের জিতে এলেন তিনি। পাশের রাজ্য রাজস্থানেও বিজেপি-র ফল খারাপ। সেখানে বল্লভনগর বিধানসভা দখলে রাখার পাশাপাশি পদ্মশিবিরের থেকে ধারিওয়াড় আসনটি ছিনিয়ে নিয়েছে কংগ্রেস। উত্তর ভারতে বিজেপি-র খারাপ ফলের পিছনে কৃষক আন্দোলনের প্রভাব রয়েছে বলে মনে করা হচ্ছে। সে ক্ষেত্রে আগামী বছরের গোড়ায় উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এবং পঞ্জাবের বিধানসভা ভোটে নিশ্চিত ভাবেই কিছুটা চাপে পড়বে বিজেপি।

তবে অসমের পাঁচটি বিধানসভা আসনের মধ্যে তিনটিতে বিজেপি এবং দু’টিতে তাদের সহযোগী ইউপিপিএল জিতেছে। মহারাষ্ট্রের দেগলুর বিধানসভায় ফের জিততে চলেছে কংগ্রেস। অন্য দিকে, ভোটগণনার সাম্প্রতিক প্রবণতা বলছে বিহারে বিজেপি-র সহযোগী দল জেডি(ইউ) তারাপুর বিধানসভা ধরে রাখতে পারলেও কুশেশ্বরাস্থান আসনটি আরজেডি-র কাছে হারাতে চলেছে। দক্ষিণের রাজ্য কর্নাটকে হাঙ্গল বিধানসভা আসনটি বিজেপি-র থেকে কংগ্রেস ছিনিয়ে নিয়েছে। পাল্টা কংগ্রেসের দখলে থাকা সিন্দগিতে জিতেছে বিজেপি। তেলঙ্গানায় শাসক দল টিআরএস ছেড়ে বিজেপি-তে শামিল প্রভাবশালী বিধায়ক এতেলা রাজেন্দ্র ফের উপনির্বাচনে জিতে এসেছেন।

 

Leave a Reply

error: Content is protected !!