Latest Newsআন্তর্জাতিকফিচার নিউজ

চিনে এক হাজার বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত, ভয়াবহ বন্যায় মৃত কমপক্ষে ২৫

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক: চিনের হেনান প্রদেশে হাজার বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত। যার জেরে বাড়ছে মৃতের সংখ্যা। এর ফলে ‍সৃষ্ট বন্যায়, বাড়িঘর ও দেয়াল ধসে নিহতের সংখ্যা বেড়ে ২৫এবং এখন পর্যন্ত সেখানে নিখোঁজ আছেন ৭ জন। আন্তর্জাতিক সংবাদ সংস্থা সূত্রে এমনটাই জানা যাচ্ছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদসংস্থা সিনহুয়া নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, প্রবল বর্ষণে আটকে পড়া লোকজনকে উদ্ধারে প্রদেশটিতে সেনাবাহিনী পাঠিয়েছে চীনের সরকার।

৫ হাজার ৭০০ সেনা সদস্য হেনান প্রদেশে উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছেন এবং ইতোমধ্যে ঝেংঝৌ থেকে ১ লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে বলে এক প্রতিবেদনে জানানো হয়েছে।

স্থানীয় সময় শনিবার সন্ধ্যা থেকে মঙ্গলবার রাত পর্যন্ত হেনানে ৬১৭ দশমিক ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। চীনের আবহাওয়া দফতর সর্বশেষ বুলেটিনে জানিয়েছে, দ্রুত এই বৃষ্টিপাত থামা বা কমার কোনো লক্ষণ আপাতত নেই। বুলেটিনে আরও বলা হয়েছে, আগামী ৩ দিন আরও বেশি বৃষ্টিপাত হতে পারে হেনানে।

বৃষ্টিতে তছনছ হয়ে গেছে ইয়োলো নদীর তীরবর্তী ১ কোটি ২০ লাখের বেশি মানুষের শহর ঝেংঝৌয়ের রেল ও সড়ক যোগাযোগ ব্যবস্থা। শহরটির মেট্রো রেলের লাইন তলিয়ে গেছে এবং এতে মৃত্যু হয়েছে অন্তত ১২ জনের।

দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, বন্যা প্রতিরোধ ব্যবস্থা অত্যন্ত কঠিন হয়ে পড়ছে এবং বর্তমানে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। এই বন্যায় ইতোমধ্যে উল্লেখযোগ্য সংখ্যক প্রাণহানি ও সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে। মানুষের জীবন এবং সম্পত্তির সুরক্ষা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সব বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

Leave a Reply

error: Content is protected !!