Latest Newsফিচার নিউজরাজ্য

“শিক্ষা, কর্মসংস্থান এবং মানবাধিকারের ভিত্তিতে হোক নির্বাচন” – যুগান্তকারী দাবি এসআইও’র

নিজস্ব সংবাদদাতা, দৈনিক সমাচার, কলকাতা : পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন আসন্ন। ইতিমধ্যে নির্বাচন কমিশন আট দফায় ভোট গ্রহণের দিনক্ষণ ঘোষনা করেছে। নির্বাচনের প্রাক্কালে রাজ্যের ছাত্র-যুবদের পক্ষ থেকে উঠে আসা দাবি নিয়ে ‛স্টুডেন্টস্ ম্যানিফেস্টো’ প্রকাশ করলো স্টুডেন্টস্ ইসলামিক অর্গানাইজেশন অফ ইন্ডিয়া, পশ্চিমবঙ্গ শাখা। শিক্ষা ব্যবস্থার বেহাল দশা, বেকারত্ব, মানবাধিকার লঙ্ঘন, করোনা পরবর্তী সময়ের দাবি এই ম্যানিফেস্টোতে স্থান পেয়েছে।

এই প্রসঙ্গে সংগঠনের রাজ্য সভাপতি সাবির আহমেদ বলেন, “বর্তমানে রাজ্যের ছাত্র ও যুবকরা তাদের শিক্ষা ও কর্মসংস্থান নিয়ে বহু সমস্যার সম্মুখীন। তাই আমরা ম্যানিফেস্টোর মাধ্যমে সেই সমস্ত সমস্যা রাজনৈতিক দলগুলোর সামনে তুলে ধরতে চাই।” তিনি আরও বলেন, করোনা পরবর্তী সময়ে সারা দেশের সঙ্গে আমাদের রাজ্যও কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান এখনও স্বাভাবিক অবস্থায় আসেনি, বহু মানুষ কাজ হারিয়েছেন। তাই সরকারের কাছে আমরা আমাদের দাবি তুলে ধরেছি।”

 

উল্লেখ্য যে, এনআরসি, ইউএপিএ এবং রাজ্যে সাম্প্রদায়িক সম্প্রীতির মত বিষয়ও স্থান পেয়েছে এই ম্যানিফেস্টোতে। লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে আইন প্রণয়নের দাবি তুলেছে সংগঠন। স্টুডেন্টস্ ম্যানিফেস্টো কমিটির সদস্য সাইদ মামুন বলেন, “২০০৬ সালে সাচার কমিটির রিপোর্টে উঠে আসা রাজ্যের সংখ্যালঘু সম্প্রদায়ের অবস্থার বিশেষ কোন পরিবর্তন এখনও হয়নি। আমরা এই ম্যানিফেস্টোতে তা স্পষ্ট তুলে ধরেছি।”

রাজ্য সভাপতি সাবির আহমেদ মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় সরকারের ধীরগতির সমালোচনা করে বলেন, আমাদের দাবি অবিলম্বে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সমস্ত কাজ শেষ করে পঠনপাঠন শুরু করতে হবে। এছাড়াও তিনি আসন্ন বিধানসভা নির্বাচনে হিংসা মুক্ত পরিবেশ বজায় রেখে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ নিশ্চিত করতে প্রশাসন ও আপামর ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান।

 

Leave a Reply

error: Content is protected !!