Latest Newsফিচার নিউজরাজ্য

পরীক্ষা না হলেও আজ মাধ‍্যমিকের রেজাল্ট, জানুন কিভাবে দেখবেন

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক: দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে আজ অর্থাৎ মঙ্গলবার প্রকাশিত হতে চলেছে মাধ্যমিক পরীক্ষার ফলাফল। ২০ জুলাই মঙ্গলবার সকাল ৯ টায় দশম শ্রেণির ফলাফল বের করবে মধ্যশিক্ষা পর্ষদ। কোভিড বাড়বাড়ন্তের জেরে এবছর হয়নি মাধ্যমিক পরীক্ষা। কিন্তু ফলাফল বের করতে থাকছে না কোনও বাধা। পরীক্ষা হয়নি কিন্তু মাধ্যমিকের রেজাল্ট নিয়ে পড়ুয়াদের টেনশন বাড়ছে।

কীভাবে দেখবেন ফল?‌ সেই নিয়েও চিন্তায় রয়েছে পড়ুয়ারা। কিন্তু পড়ুয়াদের টেনশন করার কোনও প্রয়োজন নেই, এমনটাই জানাচ্ছেন মধ্যশিক্ষা পর্ষদের এক আধিকারিক। মধ্যশিক্ষা পর্ষদের তরফে অনলাইনে ফলাফল প্রকাশ করে দেওয়া হচ্ছে। একাধিক ওয়েবসাইটে দেখতে পাওয়া যাবে মাধ্যমিকের ফলাফল। নিম্নলিখিত ওয়েবসাইটগুলি হল:‌ www.wbbse.wb.gov.in, http://wbresults.nic.in, www.exametc.com, www.results.shiksha, www.indiaresult.com। এই ওয়েবসাইটগুলিতে ক্লিক করে মাধ্যমিক পরীক্ষার্থীরা নিজেদের রেজিস্ট্রেশন নম্বর এবং ডেট অফ বার্থ অর্থাৎ জন্মতারিখ দিলেই দেখা যাবে ফলাফল।

ওয়েবসাইটগুলিতে সকাল ১০ টা থেকেই ফলাফল দেখতে পারবে মাধ্যমিক পরীক্ষার্থীরা। মাধ্যমিক পরীক্ষার্থীদের সুবিধার কথা মাথায় রেখে মধ্যশিক্ষা পর্ষদ আরও বেশ কিছু মাধ্যমে প্রকাশ করছে মাধ্যমিকের ফলাফল। যেমন:‌ গুগল প্লে স্টোর থেকে ‘মাধ্যমিক রেজাল্ট ২০২১’ মোবাইল অ্যাপটি ডাউনলোড করে দেখতে পাওয়া যাবে ফলাফল। এর পাশাপাশি www.exametc.com -এ আগে থেকে মোবাইল নম্বর এবং পরীক্ষার্থীরা নিজেদের রেজিস্ট্রেশন নম্বর দিয়ে রেজিস্টার করে রাখলে এসএমএস (SMS)-এর মাধ্যমেই জেনে যেতে পারবে মাধ্যমিকের ফলাফল।

 

মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হচ্ছে, আনুষ্ঠানিকভাবে এবার কোনও মেধাতালিকা প্রকাশ করা হচ্ছে না। মাধ্যমিকের মার্কশিটের সঙ্গেই পরীক্ষার্থীরা পেয়ে যাবে অ্যাডমিট কার্ড। রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ওয়েবসাইট মারফত পরীক্ষার্থীরা ফল জানতে পারবে। ফল প্রকাশের দিনই পরীক্ষার্থীদের হাতে চলে আসবে মার্কশিট। ১১ লাখ পরীক্ষার্থীর আজ মাধ্যমিকের ফল বের হবে। কোভিডের কারণে এই ১১ লাখ পরীক্ষার্থীর পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। তাই বিশেষ মূল্যায়ন পদ্ধতিতে মাধ্যমিকের রেজাল্ট প্রকাশ করা হচ্ছে। তা হল ৫০-৫০ শতাংশের ভিত্তিতে। অর্থাৎ ৫০ শতাংশ নম্বর নেওয়া হবে নবম শ্রেনির ফাইনাল পরীক্ষা থেকে আবার ৫০ শতাংশ নম্বর দেওয়া হবে দশম শ্রেনির ক্লাস টেস্টের নম্বরের ভিত্তিতে।

Leave a Reply

error: Content is protected !!