Fact CheckLatest Newsফিচার নিউজ

Fact Check: বিহার ভোটে গোপন চুক্তি, ওয়েসী-অমিত শাহ বৈঠকের ভিডিও ভুয়ো

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক: বিহার নির্বাচনে আসাদউদ্দিন ওয়েসীর দল মিম – এর উত্থানের পর বিজেপি আর মিম – কে ঘিরে কেজরিওয়ালের ভিডিও ভাইরাল হয় সােশ্যাল মিডিয়ায়। অনেকে বিশ্বাসও করেন , বােধহয় সত্যিই মিম নেতার সঙ্গে বিজেপি নেতা অমিত শাহের রাত তিনটে নাগাদ হওয়া গােপন বৈঠকের কথা। কিন্তু , ওই ভিডিও পরীক্ষা করে দেখা গেছে এটি বিহার নির্বাচনের আগে নয় , বহু পুরানাে। ২০১৬ সালে কেজরিওয়ালের ভিডিওকে বর্তমান ভিডিও বলে প্রচার করা হয়।

 

ভাইরাল হওয়া ভিডিওতে দাবি করা হয় , বিহার ভােট ভাগ করার জন্য ওয়েসী ও অমিত শাহের গােপন বৈঠক। কিন্তু ওই ভিডিওটি যে মিথ্যা তা প্রমাণ করে দিয়েছে দ্য কুইন্ট নামে এক নিউজ পাের্টাল। কুইন্ট ফেক নিউজ ফাঁস করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে থাকে।

দ্য কুইন্ট গুগুল সার্চ করে যে তথ্য পেয়েছে তা তুলে ধরে জানিয়েছে , ভিডিওটি ২০১৬ সালের। সেই সময় গুজরাতের প্রাক্তন বিজেপি নেতা ইয়াতিন ওজা বিজেপি ছেড়ে আপ – এর যােগ দেওয়ার পর এক চিঠি ‘ ফাঁস ’ করার দাবি জানান।

সেই চিঠিতে দাবি করা হয় ওজার উপস্থিতিতে অমিত শাহ ও আকবরউদ্দিন ওয়েসীর বৈঠক হয়েছে বিহার নির্বাচনে ( ২০১৫ ) মুসলিম প্রধান এলাকায় গােপন ডিল হয়েছে।

 

Leave a Reply

error: Content is protected !!