Sunday, April 21, 2024
খেলাফিচার নিউজ

অশ্বিনদের বোলিং তোপে খড়কুটোর মতো উড়ে গেল আফ্রিকা, কোহলির পকেটে সিরিজ

ছবি : সংগৃহিত

দৈনিক সমাচার, স্পোর্টস ডেস্ক : বিশাখাপত্তনমের থেকেও বড় ব্যবধানে জয় এল পুনেতে। ইনিংসের ব্যবধানে মাত্র চার দিনেই ম্যাচ জিতে নিলেন কোহলিরা। আগেরদিন সফরকারী দক্ষিণ আফ্রিকাকে ২৭৫ রানে অলআউট করে দেওয়ার পরই নিশ্চিত হয়ে যায়, ফলোঅনে পড়েছে তারা। ফলো-অনে পড়ে চতুর্থদিন দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। কিন্তু ভারতীয় বোলারদের সামনে প্রোটিয়াদের কোনও ব্যাটসম্যানই সঠিকভাবে মাথা উঁচু করে দাঁড়াতে পারল না। আজ শেষ বিকেলে চা বিরতির কিছুক্ষণ পরই দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে ১৮৯ রানে অল-আউট হয়ে যায়।

আজ প্রথম ওভারেই মার্করামকে আউট করেন ইশান্ত। উমেশ যাদবের বলে ডি ব্রুইনের দুরন্ত ক্যাচ ধরেন ঋদ্ধিমান। আফ্রিকান অধিনায়ক দু প্লেসি আগে নামলেও ফের অশ্বিনের বলে ঋদ্ধির দুরন্ত ক্যাচে প্যাভিলিয়নে ফেরেন। লাঞ্চের ঠিক আগেই ৪৮ করে অশ্বিনের শিকার হন এলগার। প্রথম সেশনে ৭৪ রানের বিনিময়ে ৪ উইকেট তুলে নিয়েছিল ভারত। চা বিরতির সময় প্রোটিয়ারা দাঁড়িয়েছিল ৭ উইকেটে ১৭২ রানে। শেষ সেশনে ম্যাচ স্থায়ী হয় মাত্র ৩৮ বল। এর মধ্যেই প্রয়োজনীয় তিন উইকেট তুলে নেয় ভারতীয় বোলাররা।

দ্বিতীয় ইনিংসে উমেশ যাদব ও রবীন্দ্র জাদেজা ৩টি করে উইকেট দখল করেন। এছাড়া ২টি উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। ১টি করে উইকেট নেন ইশান্ত শর্মা ও শামি। এই জয়ের সুবাদে ঘরের মাঠে লাগাতার ১১ সিরিজ জিতে অনন্য রেকর্ড গড়ল টিম ইন্ডিয়া। রেকর্ড গড়লেন বিরাট কোহলিও। অধিনায়ক হিসেবে ১৩ টেস্ট সিরিজ জিতলেন তিনি। ধোনির ১২ সিরিজ জয়ের রেকর্ড ভাঙলেন বিরাট। পাশাপাশি এক ম্যাচ বাকি থাকতেই তিন ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে নিজেদের পকেটে পুরে ফেলল বিরাট ব্রিগেড। এই জয়ে ২০০ পয়েন্ট নিয়ে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের শীর্ষস্থানও মজবুত করে নিলো টিম ইন্ডিয়া।

Leave a Reply

error: Content is protected !!