Saturday, March 2, 2024
Latest Newsফিচার নিউজরাজ্য

মালদা-মুর্শিদাবাদের গঙ্গা ভাঙনে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ ও পুর্নবাসনের দাবি জামাআত-এর

নিজস্ব সংবাদদাতা, দৈনিক সমাচার, কলকাতা: মালদা ও মুর্শিদাবাদে চলছে গঙ্গার ভয়াবহ ভাঙন। ভিটেমাটি হারিয়ে অসহায় একাধিক পরিবার। তাদের ক্ষতিপূরণ ও পুর্নবাসনের ব্যবস্থার দাবি জানাল জামাআতে ইসলামি হিন্দ।

জামাআতে ইসলামি হিন্দের পশ্চিমবঙ্গ শাখার আমীরে হালকা মাওলানা আব্দুর রফিক সাহেব এক বিবৃতিতে বলেন, ভাঙ্গন কবলিত এলাকায় সরকারের কাছ থেকে আশানুরূপ সাহায্য ও সহযোগিতা পাওয়া যাচ্ছে না যা খুবই দুর্ভাগ্যজনক। তিনি আরও বলেন, অবিলম্বে রাজ্য সরকারকে আপৎকালীন ত্রাণ শিবিরের ব্যবস্থা করে মানুষের থাকার জন্য প্রয়োজনীয় ব্যবস্থাপনা করতে হবে। সেই সঙ্গে খাদ্য সামগ্রী ও সমস্ত মৌলিক প্রয়োজন এমন সামগ্রী ক্ষতিগ্রস্ত মানুষদের কাছে সরকারকে পৌঁছে দিতে হবে।

আমীরে হালকা আরও বলেন, যাদের ঘর – বাড়ি গঙ্গা গর্ভে বিলীন হয়ে গেছে তাদের স্থায়ী পুর্নবাসনের ব্যবস্থা করতে হবে। এইক্ষেত্রে রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকার নিজেদের দায় – দায়িত্ব এড়াতে পারেনা। গঙ্গা ভাঙন রোধে ও সমস্যার স্থায়ী সমাধানের জন্য কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারকে মাস্টার প্ল্যান তৈরি করতে হবে এবং প্রয়োজনীয় বাজেট বরাদ্দ করতে হবে। এই জন্য রাজ্য ও কেন্দ্রীয় সরকারকে নিজেদের মধ্যে সমন্নয় সাধন করে অবিলম্বে এই মাস্টার প্ল্যান তৈরি করে সমস্যার স্থায়ী সমাধান করতে হবে।

এদিন আমীরে হালকা ক্ষতিগ্রস্ত এলাকায় জামাআতে ইসলামি হিন্দ সহ বিভিন্ন সামাজিক সংগঠনের ত্রাণ কার্যক্রমকে অব্যাহতি রেখে আরও জোরদার করার আহ্বান জানান।

Leave a Reply

error: Content is protected !!