দেশফিচার নিউজ

আগামীকাল জেএনইউ-তে ছাত্র সংসদ নির্বাচন, জোর টক্কর দিচ্ছে বাপসা-ফ্রাটারনিটি জোট

ছবি : সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা, দৈনিক সমাচার, নয়াদিল্লি : শুক্রবার দিল্লির জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। নির্বাচনের জন্যে গত ২৬ আগস্ট নমিনেশন ইস্যু হওয়ার পর গত ২৭ আগস্ট নমিনেশন জমা দিয়েছেন প্রার্থীরা। জানা গিয়েছে, আগামীকাল সকাল ৯.৩০ থেকে দুপুর ১টা পর্যন্ত ও দুপুর ২.৩০ থেকে বিকেল ৫.৩০ পর্যন্ত হবে ভোটগ্রহণ। ৮ সেপ্টেম্বর সকাল ৯টায় শুরু হবে ভোট গণনার কাজ।

গতবছরের ন্যায় এইবারের নির্বাচনেও অল ইন্ডিয়া স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (আইসা), স্টুডেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়া (এসএফআই), ডেমোক্রেটিক স্টুডেন্টস ফেডারেশন (ডিএসএফ), অল ইন্ডিয়া স্টুডেন্টস ফেডারেশন (এআইএসএফ) মিলে ‛লেফট ইউনিটি’ গড়ে তুলেছে।

অন্যদিকে ফ্রাটারনিটি মুভমেন্ট অফ ইন্ডিয়াকে সঙ্গে নিয়ে জোট বেঁধেছে বিরসা আম্বেদকর ফুলে স্টুডেন্টস এসোসিয়েশন (বাপসা)। এছাড়া ন্যাশনাল স্টুডেন্টস ইউনিয়ন অফ ইন্ডিয়া (এনএসইউআই) ও মুসলিম স্টুডেন্টস ফেডারেশন (এমএসএফ) জোটবদ্ধ হয়ে লড়ছে। এবিভিপি এবং ছাত্র রাজদ কারও সঙ্গে জোট না করেই নির্বাচনে লড়ছে।

বহুজন ছাত্র রাজনীতির জন্য সুপরিচিত বিরসা আম্বেদকর ফুলে স্টুডেন্টস এসোসিয়েশন (বাপসা) এইবার ফ্রাটারনিটি মুভমেন্টকে সঙ্গে নিয়ে প্রচারে ঝড় তুলেছে। এই জোট ছাত্র সংসদ সভাপতি ও সাধারণ সম্পাদক পদের জন্য লড়াইয়ে নেমেছে। বাপসা-র বরাবরের স্লোগান ‛লেফট-রাইট ধোখা হ্যায়’ এইবারেও জোরেসোরে চলছে। অন্যদিকে সমান অধিকারের রাজনীতির স্লোগান তুলে ছাত্রদের মন জয় করছে ফ্রাটারনিটি মুভমেন্ট। ওয়াসিম আরএস বাপসা-ফ্রাটারনিটি জোটের পক্ষে সাধারণ সম্পাদক পদের জন্য লড়াইয়ে নেমেছেন।

বাপসা-ফ্রাটারনিটি জোটের সভাপতি পদপ্রার্থী জিতেন্দ্র সুনা উড়িষ্যার কালাহান্ডির বাসিন্দা। জেএনইউ থেকে তিনি ইতিহাসে এমএ এবং এমফিল করে পিএইচডি করছেন। জিতেন্দ্র বলেন, ‛আমাদের ইতিহাসও আমরাই লিখব। আমাদের রাজনীতি এইবার আমরাই করব এবং আমাদের ভবিষ্যৎও এইবার আমরাই সুনিশ্চিত করব। অন্য কেউ আমাদের পথপ্রদর্শক হবেনা।’ দিল্লির জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সবপক্ষই নিজেদের মতো করে ছক কষছে। তারই ফল বোঝা যাবে ৮ সেপ্টেম্বর।

Leave a Reply

error: Content is protected !!