Saturday, March 2, 2024
Latest Newsদেশফিচার নিউজ

মসজিদে চলছে নামাজ, সঙ্গে চিকিৎসাও! সম্পূর্ণ ফ্রি পরিসেবা পাচ্ছেন সব ধর্মের প্রসূতি, মা ও শিশুরা

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : মসজিদে নামাজ পড়তে যাচ্ছেন মুসলমানরা। আবার সেই মসজিদেই সব ধর্মের মানুষের অবাধ প্রবেশ সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পেতে। এমনই অনন্য দৃশ্য দেখা গেল তেলেঙ্গানার রাজধানী হায়দরাবাদের বহু প্রাচীন একটি মসজিদে। ওই মসজিদে নামাজ এবং চিকিৎসা দু’টোই চলছে একসঙ্গে। পাঁচ ওয়াক্ত নামাজের জন্য নির্দিষ্ট জায়গা রেখে মসজিদের বাকি পরিসরে চলছে মা ও শিশুদের জন্য বিশেষ চিকিৎসা পরিষেবা। মসজিদের এই ফ্রি ক্লিনিকে কেবল চিকিৎসা নয়, বিনামূল্যে প্যাথলজি ও ল্যাবরেটরি টেস্টেরও ব্যবস্থা রয়েছে।

তবে মসজিদের ক্লিনিকে চিকিৎসা হয় কেবল মা ও শিশুদের। আমেরিকার এসইইডি নামের সংস্থার অর্থানুকূল্যে হায়দরাবাদের স্বেচ্ছাসেবী সংস্থা হেল্পিং হ্যান্ড ফাউন্ডেশনের সঙ্গে গাঁট ছড়া বেধে মসজিদেই খোলা হয়েছে এই ‘মাদার অ্যান্ড চাইল্ড ক্লিনিক’। সেখানে একেবারে বিনামূল্যে চিকিৎসা ও প্যাথলজি পরীক্ষার সুবিধা পাচ্ছেন সব ধর্মের প্রসূতি, মা ও শিশুরা। এখানেই শেষ নয়, এই মসজিদ-ক্লিনিক থেকেই প্রতিদিন ১০ বছর পর্যন্ত শিশুদের বিনামূল্যে দুপুরের খাবারও দেওয়া হয়।

হায়দরাবাদের রাজেন্দ্র নগর মণ্ডলের এম এম পাহাদি, সুলেইমান নগর, চিন্তালমেট, ভোপালনগর, হাসাননগর,এনটিআর নগর সহ ৩১টি বস্তির প্রায় পাঁচ লক্ষ মানুষ এই ক্লিনিকে চিকিৎসার সুযোগ পাচ্ছেন। মসজিদ কমিটির অন্যতম প্রধান মুজতবা হাসান আসকারি জানিয়েছেন, এলাকার গর্ভবতী মহিলাদের যাবতীয় চিকিৎসা, সুষম খাবার এবং সব ধরনের ওষুধ ক্লিনিক থেকে সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হয়। নামাযের পাশাপাশিই এমন মানবসেবার নজির বিশেষ দেখা যায় না। অনেকেই বলছেন হায়দরাবাদের প্রাচীন মসজিদের এই সর্বধর্ম জনসেবার উদ্যোগ দেশের অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানকে সেবার পথ দেখাবে।

 

 

Leave a Reply

error: Content is protected !!