Latest Newsদেশফিচার নিউজ

ন্যায়বিচার পেলেন শৌকত আলি! গোমাংস নিয়ে হামলায় ১ লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : গোমাংস বিক্রির অভিযোগে গণপিটুনি ও শুয়োরের মাংস খাওয়ানোর ঘটনায় অসম সরকারকে ১ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিল জাতীয় মানবাধিকার কমিশন।

ঘটনাটি ঘটেছিল ২০১৯ সালের ৭ এপ্রিল। অসমের বিশ্বনাথের মধুপুর সাপ্তাহিক বাজারে গোমাংস বিক্রি করছিলেন ৪৮ বছরের শৌকত আলি। হঠাৎই এক স্থানীয় বিজেপি নেতার নেতৃত্বে এক দল যুবক তাঁকে দোকান থেকে টেনে বার করে আনে বলে অভিযোগ।

শুরু হয় গালাগালি, মারধর। ভাইরাল হয় ভিডিও। ভিডিওতে দেখা যায়, বাজারের মধ্যে কাদায় হাঁটু গেড়ে বসে এক মাঝবয়সি ব্যক্তি। আশপাশে ঘিরে থাকা উত্তেজিত জনতা তাঁকে কখনও মারছে, কখনও প্রশ্ন করছে, “তুই কি বাংলাদেশি? তোর নাম এনআরসিতে আছে না নেই?”

গোমাংস বিক্রি নিষিদ্ধ করার কেন্দ্রীয় প্রস্তাবে তখন উত্তপ্ত ছিল রাজ্যের পরিস্থিতি। অসমে অবশ্য গোমাংস বিক্রি বৈধ। নিয়ম হল, স্থানীয় পশুপালন দফতর ও প্রশাসনের কাছ থেকে প্রয়োজনীয় অনুমতি নিতে হবে।

ওই ঘটনা নিয়ে মানবাধিকার কমিশন অসমের ডিজিপি ও মুখ্য সচিবকে শো-কজ নোটিশ পাঠালেও তার জবাব দেননি কেউ। তাতেও রেগে দিয়েছে কমিশন। মুখ্যসচিব ও পুলিশের ডিজিপিকে বলা হয়েছে অভিযুক্তদের বিরুদ্ধে কী পদক্ষেপ করা হয়েছে তা এক মাসের মধ্যে জানাতে হবে।

 

Leave a Reply

error: Content is protected !!