Friday, September 30, 2022
Latest Newsদেশফিচার নিউজ

বিহারে পালাবদলের ইঙ্গিত! বিজেপির জোট ছেড়ে আরজেডি-কংগ্রেসের জোটে নীতীশ?

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : বিহারে নানা বিষয়ে শাসক জোটের দুই শরিক নীতীশ কুমারের জেডি(ইউ) এবং বিজেপির মধ্যে মতানৈক্য শুরু হয়েছে। বিগত প্রায় ২ বছর ধরে দুই দলের মধ্যে চলছে টানাপোড়েন। এবার এই দড়ি টানাটানির মধ্যে আগ্রাসী ভূমিকা নেওয়ার বার্তা দিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

রবিবার সন্ধ্যায় জেডি(ইউ)-র তরফে জানানো হয়েছিল, নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভায় তাদের দলের কোনও প্রতিনিধি থাকবেন না। এর পর রাতে নীতীশ ফোন করেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীকে। ঘটনাচক্রে, রবিবার প্রধানমন্ত্রী মোদীর ডাকা নীতি আয়োগের বৈঠকও এড়িয়ে গিয়েছেন তিনি। এই নিয়ে ১৭ জুলাই থেকে চতুর্থ বার কেন্দ্রের কোনও বৈঠকে গরহাজির রইলেন তিনি।

এরপর সোমবার মুখ্যমন্ত্রী নীতীশের ঘনিষ্ঠ জেডি(ইউ) মন্ত্রী বিজয় চৌধুরী বলেছেন, ‘‘মঙ্গলবার আমাদের দলের সাংসদ, বিধায়ক এবং নেতারা বসে পরিস্থিতি পর্যালোচনা করবেন। এর পর পরবর্তী পদক্ষেপ স্থির করা হবে।’’ সোমবার দুপুর থেকেই বিহারে রাজনৈতিক তৎপরতা তুঙ্গে উঠেছে। জেডি(ইউ)-র পাশাপাশি আরজেডি এবং কংগ্রেসের বিধায়কদেরও দলীয় নেতৃত্বের তরফে রাজধানী পটনায় আনা হচ্ছে। রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ মনে করছেন, পাঁচ বছর পরে ফের বিজেপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে আরজেডি এবং কংগ্রেসের সঙ্গে ‘মহাগঠবন্ধন’ গড়তে সক্রিয় হতে পারেন নীতীশ।

Leave a Reply

error: Content is protected !!