Wednesday, August 5, 2020
Latest Newsআন্তর্জাতিকফিচার নিউজ

ব্রিটিশ মুদ্রায় টিপু সুলতানের বংশধর! নয়া সম্মানে সাহসিনী নুর ইনায়েত খান

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : ব্রিটেনের অর্থমন্ত্রী ঋষি সুনক জানিয়েছেন, বেশ কয়েক জন ‘অ-ব্রিটিশ’-এর সম্মানে বিশেষ মুদ্রা তৈরি করার প্রস্তাব দিয়েছিলেন কনজারভেটিভ পার্টির ভারতীয় বংশোদ্ভূত সদস্য জেহরা জাইদার। সেই প্রস্তাব খতিয়ে দেখছেন অর্থমন্ত্রী। এই সব অ-ব্রিটিশের মধ্যে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত নুর ইনায়েত খান-ও।

জার্মানির দাখাউ কনসেন্ট্রেশন ক্যাম্প। ১৯৪৪-এর ১৩ সেপ্টেম্বর এই নাৎসি ক্যাম্পেই মাথায় গুলি করে হত্যা করে হয়েছিল নুরকে। আগের রাতে ভয়াবহ অত্যাচার করা হয়েছিল তাঁর উপরে। কিন্তু মুখ খোলেননি তিনি। বলেননি তাঁর আসল নামটুকুও। জার্মানরা জানত, তাঁর নাম নোরা বেকার। সন্দেহ করেছিল, তিনি এক জন ব্রিটিশ গুপ্তচর। সন্দেহ ঠিক-ই ছিল।

তরুণীর আসল নাম নুর ইনায়েত খান। টিপু সুলতানের বংশধর। নাৎসি বাহিনীর হাতে হত্যার সময়ে তাঁর বয়স ছিল ত্রিশ। মৃত্যুর পাঁচ বছর পরে ব্রিটেনের সর্বোচ্চ নাগরিক সম্মান ‘জর্জ ক্রস’ দেওয়া হয়েছিল ইনায়েতকে। মরনোত্তর ‘ক্রোয়া দ্য গ্যের’ (ফ্রান্সের অন্যতম গুরুত্বপূর্ণ সামরিক সম্মান ‘যুদ্ধের ক্রস’)-ও দেওয়া হয়েছিল তাঁকে। তা ছাড়া, লন্ডনের গর্ডন স্কোয়ারে তাঁর একটি মূর্তি রয়েছে। তাঁর ছবি দিয়ে ব্রিটেনে স্ট্যাম্প রয়েছে, ইনায়েতের সম্মানে তাঁর লন্ডনের বাড়ির সামনে ‘ব্লু প্লাক’ বসানো হবে।

 

আরও খবরাখবর পেতে যোগ দিন আমাদের হোয়াটসঅ্যাপ গ্রূপে

Leave a Reply

error: Content is protected !!