Sunday, March 3, 2024
Latest Newsদেশফিচার নিউজ

সাহসিনী নূর ইনায়েত খান – মৃত্যুর ৭৫ বছর পরে বিরল সম্মানে ভূষিত টিপু সুলতানের বংশধর

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : বিরল স্বীকৃতি পেলেন ভারতীয় বংশোদ্ভূত নূর ইনায়েত খান। সম্মান জানাতে মধ্য লন্ডনে তাঁর বসতবাড়ির সামনে বসছে মর্যাদাপূর্ণ ব্লু প্লেক। স্মৃতি ফলকটি ভার্চুয়াল পদ্ধতিতে উদ্বোধন করবেন নূরের জীবনীকার শ্রাবণী বসু। ব্রিটিশ ইতিহাসে গুরুত্বপূর্ণ অবদানকারীদের সম্মানে ১৫০ বছর ব্যাপী মরণোত্তর নীল ফলক প্রকল্প চালু করেছে ব্রিটেনের সরকার। কোভিড পরিস্থিতির জেরে লকডাউন পর্বে প্রথম ফলকটি বসতে চলেছে নূরের সম্মানেই।

জার্মানির দাখাউ কনসেন্ট্রেশন ক্যাম্প। ১৯৪৪-এর ১৩ সেপ্টেম্বর এই নাৎসি ক্যাম্পেই মাথায় গুলি করে হত্যা করে হয়েছিল নূরকে। আগের রাতে ভয়াবহ অত্যাচার করা হয়েছিল তাঁর উপরে। কিন্তু মুখ খোলেননি তিনি। বলেননি তাঁর আসল নামটুকুও। জার্মানরা জানত, তাঁর নাম নোরা বেকার। সন্দেহ করেছিল, তিনি এক জন ব্রিটিশ গুপ্তচর। সন্দেহ ঠিক-ই ছিল।

তরুণীর আসল নাম নূর ইনায়েত খান। টিপু সুলতানের বংশধর। নাৎসি বাহিনীর হাতে হত্যার সময়ে তাঁর বয়স ছিল ত্রিশ। মৃত্যুর পাঁচ বছর পরে ব্রিটেনের সর্বোচ্চ নাগরিক সম্মান ‘জর্জ ক্রস’ দেওয়া হয়েছিল ইনায়েতকে। মরনোত্তর ‘ক্রোয়া দ্য গ্যের’ (ফ্রান্সের অন্যতম গুরুত্বপূর্ণ সামরিক সম্মান ‘যুদ্ধের ক্রস’)-ও দেওয়া হয়েছিল তাঁকে। তা ছাড়া, লন্ডনের গর্ডন স্কোয়ারে তাঁর একটি মূর্তি রয়েছে। তাঁর ছবি দিয়ে ব্রিটেনে স্ট্যাম্প রয়েছে, এইবার ইনায়েতের সম্মানে তাঁর লন্ডনের বাড়ির সামনে ‘ব্লু প্লাক’ বসানো হবে।

 

 

Leave a Reply

error: Content is protected !!