Latest Newsদেশফিচার নিউজ

৯ মিনিট পর সবাই একসঙ্গে আলো জ্বালালে ভেঙে পড়তে পারে বিদ্যুৎ সরবরাহের গ্রিড! আশঙ্কা বিদ্যুৎকর্তাদের

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : করোনা-যুদ্ধের অঙ্গ হিসেবে প্রধানমন্ত্রীর বার্তা, আগামী রবিবার রাত ৯টায় ৯ মিনিটের জন্য বাড়ির আলো নিভিয়ে বারান্দা বা দরজায় মোমবাতি-প্রদীপ জ্বালাতে হবে। দেশের মানুষ ৯ মিনিটের জন্য বাড়ির আলো নিভিয়ে দিলে, তার পরে পাকাপাকি আঁধার নেমে আসবে না তো? মোদীর ভিডিয়ো-বার্তায় ঘুম ছুটেছে বিদ্যুৎ মন্ত্রক ও সংশ্লিষ্ট সংস্থার কর্তাদের।

বিদ্যুৎ মন্ত্রকের কর্তাদের দাবি, রবিবার রাত ৯টায় দেশে বিদ্যুতের চাহিদা আচমকা বেশ খানিকটা কমে যাবে। আবার ৯ মিনিট পরে অনেকখানি বেড়ে যাবে। এর ফলে বিদ্যুৎ সরবরাহের গ্রিড ভেঙে পড়তে পারে। দেশে ‘ব্ল্যাকআউট’ হয়ে যেতে পারে। সূত্রের খবর, প্রধানমন্ত্রীর এই ঘোষণার বিষয়টি নিয়ে পিএমও এবং বিদ্যুৎ মন্ত্রকের আধিকারিকদের কোনও আলোচনা হয়নি। বিদ্যুৎ মন্ত্রকের একটি সূত্রও এই কথা মানছে।

মোদীর ঘোষণা সম্পর্কে মন্ত্রকের আধিকারিকদের মত, এ হল গাড়ি প্রচণ্ড গতিতে চলতে চলতে ব্রেক চেপে রেখে, আবার আচমকা গতিবেগ বাড়ানোর চেষ্টা। এর ফলে গাড়ি বিগড়োবে কি না, তা গাড়িই জানে। চাহিদা হঠাৎই কমে গিয়ে বিদ্যুতের জোগান বেশি হয়ে গেলে সে ক্ষেত্রে লাইনের উপর চাপ বা ভোল্টেজ বেড়ে গিয়ে যান্ত্রিক ত্রুটি দেখা দিতে পারে। এই পরিস্থিতি কী ভাবে সামাল দেওয়া হবে, তা নিয়ে বিদ্যুৎ কর্তারা কঠিন চ্যালেঞ্জের মুখে।

Leave a Reply

error: Content is protected !!