Saturday, March 2, 2024
Latest Newsদেশফিচার নিউজ

দান করা জমি ফেরত চাই, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়কে চিঠি রাজা মহেন্দ্র প্রতাপের বংশধরদের

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : ১৯২৯ সালে রাজা মহেন্দ্র প্রতাপ সিং আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়কে ২.০৪ একর জমি দান করেন। তিনি মহামেডান অ্যাংলো ওরিয়েন্টাল কলেজের ছাত্র ছিলেন। ১৮৭৫ সালে ওই কলেজ স্থাপন করেন স্যার সৈয়দ আহমেদ খাঁ। পরে কলেজটিকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করা হয়। নতুন নাম হয় আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের “ত্রিকোনিয়া পার্ক” ও “সিটি স্কুল” গড়ে উঠেছে রাজা মহেন্দ্র প্রতাপের জমিতে। ওই জমি ৯০ বছরের জন্য লিজ দেওয়া হয়েছিল বিশ্ববিদ্যালয়কে। এ নিয়ে তাঁরা চিঠি লিখেছেন বিশ্ববিদ্যালয়কে। ফলে ঘোর বিপাকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। চিঠি পেয়েই নড়েচড়ে বসেছে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল।

ভাইস চ্যান্সেলর তারিক মনসুরের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে বিষয়টি দেখার জন্য। কাউন্সিলের পরবর্তী বৈঠকে এ নিয়ে রিপোর্ট দেবে কমিটি। ওই চিঠিতে রাজা মহেন্দ্র প্রতাপের বংশধররা লিখেছেন, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ‛ত্রিকোনিয়া পার্ক’ ও ‛সিটি স্কুল’ গড়ে উঠেছে রাজা মহেন্দ্র প্রতাপের জমিতে। ওই জমি ৯০ বছরের জন্য লিজ দেওয়া হয়েছিল বিশ্ববিদ্যালয়কে। সেই সময় পেরিয়ে গিয়েছে। তাই ওই জমি রাজপরিবারকে ফেরত দেওয়া হোক।

এছাড়াও ওই চিঠিতে দাবি করা হয়েছে, রাজার জমিতে গড়ে ওঠা সিটি স্কুলের নাম মহেন্দ্র প্রতাপের নামে করা হোক। প্রসঙ্গত, ২০১৮ সালে দাবি উঠেছিল, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় গড়ে ওঠার পিছনে রাজা মহেন্দ্র প্রতাপের অনেক বড় অবদান রয়েছে। তাই বিশ্ববিদ্যালয়ের নাম মহেন্দ্র প্রতাপ করা হোক। এ নিয়ে তুমুল বিতর্ক শুরু হয় দেশজুড়ে।

 

 

Leave a Reply

error: Content is protected !!