Latest Newsদেশফিচার নিউজ

সুপ্রিমকোর্টের গঠিত কমিটিতে কৃষি আইনের সমর্থকরাই! আলোচনায় বসতে রাজি নয় কৃষকরা

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক: মোদী সরকারের কৃষক বিরোধী কৃষি আইনের বিরুদ্ধে দেড় মাস ধরে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। এখনো পর্যন্ত একাধিকবার বৈঠকে বসেও কোনো রফাসূত্র বের হয়নি। অবশেষে সুপ্রিমকোর্ট কমিটি গঠন করেছে। কিন্তু অভিযোগ, সুপ্রিমকোর্টের গঠিত কমিটিতে রয়েছে কৃষি আইনের সমর্থকরাই! যার ফলে আলোচনায় বসতে রাজি নয় কৃষকরা।

উল্লেখ্য, এদিন সুপ্রিম কোর্ট যে চারজনকে কমিটিতে রেখেছেন, তাঁরা প্রত্যেকেই কোনও না কোনও সময় কৃষি আইনের স্বপক্ষেই নিজেদের কথা জানিয়েছিলেন। কেউ বলেছিলেন, ‘কৃষিকাজে কর্পোরেটদের বিনিয়োগ বাড়লে, ফসল মজুতেও বেসরকারি বিনিয়োগ বাড়বে।’ কেউ বলেছেন, ‘নতুন এই কৃষি আইন ১৯৯১ সালের অর্থনৈতিক সংস্কারের সঙ্গে সমতুল্য। কৃষিকাজকে প্রতিযোগিতামূলক করে তুলতে সংশোধন করতেই হবে।’

সুপ্রিমকোর্ট কৃষক ও সরকার পক্ষের মধ্যে সেতুবন্ধনের জন্য যে চার সদস্যদের কমিটি গঠন করেছে, তাতে রয়েছেন কৃষি অর্থনীতিবিদ অশোক গুলাটি, ভারতীয় কিষান ইউনিয়নের সভাপতি ভূপিন্দর সিংহ মান, ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটের প্রমোদকুমার জোশী ও অনিল ঘানওয়াত। অভিযোগ উঠেছে, এই চারজনই সরকারের কৃষি আইনের সমর্থক।

Leave a Reply

error: Content is protected !!