দেশফিচার নিউজ

এনআরসিতে বাদ পড়া মানুষেরাও দিতে পারবেন ভোট! ঘোষণা নির্বাচন কমিশনের

ছবি : প্রতিকী

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : কয়েকদিন আগেই অসমে এনআরসি-র চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকায় প্রায় ১৯ লক্ষ মানুষের নাম আসেনি। বাদ পড়া ১৯ লক্ষের ভোটাধিকার প্রসঙ্গে নির্বাচন কমিশন জানিয়েছে, যাদের নাম এনআরসিতে নেই তাঁরাও ভোট দিতে পারবেন। যদিও তালিকা-ছুট মানুষদের এই অধিকার ততদিন পর্যন্ত দেওয়া হয়েছে, যতদিন পর্যন্ত নাগরিক ট্রাইব্যুনাল তাঁদের বিরুদ্ধে কোনও সিদ্ধান্ত না নিচ্ছে।

নির্বাচন কমিশন জানিয়েছে, এনআরসির চূড়ান্ত তালিকার বাইরে থাকা মানুষদের ‛ডি ভোটার’ শ্রেণীতে রাখা হয়েছে। সন্দেহভাজন অথবা ‘ডি ভোটার’ অসমে ভোটারদের একটি শ্রেণী। এই শ্রেণীতে তাঁদেরই রাখা হয়, যাদের নাগরিকত্ব অনিশ্চিত অথবা বিতর্কিত। ১৯৯৭ সালে নির্বাচন কমিশন ভোটারদের তালিকা সংশোধন করার সময় এই শ্রেণীর সূচনা করেছিল।

কমিশনের ঘোষণা অনুযায়ী, নাগরিক ট্রাইব্যুনাল-এর নির্ণয় আসা পর্যন্ত ভোটার লিস্টে থাকা সমস্ত ভোটাররা ভোট দিতে পারবেন। উল্লেখ্য, অসমের জাতীয় নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকায় যাদের নাম আসেনি, তাঁরা এর বিরুদ্ধে নাগরিক ট্রাইব্যুনালে যেতে পারবে, আর তাঁদের দাবি অনুযায়ী তদন্ত চলবে। ট্রাইব্যুনালে নাগরিকত্ব প্রমাণিত না হলে হাইকোর্ট, তারপর সুপ্রিমকোর্ট যাওয়া যাবে।

Leave a Reply

error: Content is protected !!