আন্তর্জাতিক

মোদী-রুহানি বৈঠক : কাশ্মীরিদের সমস্যা সমাধানের আহ্বান জানালেন ইরানের প্রেসিডেন্ট

ছবি : সংগৃহিত

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : নিউ ইয়র্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাত করলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের ৭৪তম বার্ষিক অধিবেশনের অবকাশে এই দুই নেতা বৈঠকে মিলিত হন। এসময় হাসান রুহানি কাশ্মীর সংকট সমাধানের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি আহ্বান জানান। তিনি কাশ্মির প্রসঙ্গে মোদী সরকারকে এমন নীতি গ্রহণ করার আহ্বান জানান যাতে জম্মু-কাশ্মীরের জনগণের সমস্যা ও অসুবিধাগুলো দূর হয়ে যায়।

রুহানি বলেন, ভারতের সঙ্গে ইরানের ঘনিষ্ঠ সম্পর্কের ইতিহাস দীর্ঘদিনের এবং দু’দেশের মধ্যকার এই সম্পর্ক ও সহযোগিতা আরো শক্তিশালী করার সুযোগ রয়েছে। বর্তমানে দু’দেশের মধ্যে রাজনৈতিক ও সাংস্কৃতিক দিক দিয়ে যে সুসম্পর্ক বিরাজ করছে বিজ্ঞান, গবেষণা ও অর্থনৈতিক দিক দিয়ে তাকে আরো প্রসারিত করা সম্ভব। ইরানের প্রেসিডেন্ট তার দেশের সঙ্গে জ্বালানী সহযোগিতা অব্যাহত রাখা এবং ইরানের চাবাহার সমুদ্রবন্দর উন্নয়নে পুঁজি বিনিয়োগের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

রুহানির সঙ্গে সাক্ষাতে প্রধানমন্ত্রী মোদী তার সর্বশেষ তেহরান সফরের কথা স্মরণ করে বলেন, ইরানকে তিনি তার নিজের দেশের মতোই ভালোবাসেন। তিনি বলেন, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর সঙ্গে তার সাক্ষাৎ ছিল অত্যন্ত গঠনমূলক ও ফলপ্রসূ। তিনি আরও বলেন, ভারত সব সময় শান্তিপূর্ণ কাজে ইরানের পরমাণু শক্তি ব্যবহারের অধিকারের প্রতি সমর্থন জানিয়ে এসেছে। রাষ্ট্রসংঘের পক্ষ থেকে আরোপিত নিষেধাজ্ঞা ছাড়া ভারত অন্য কোনও দেশের পক্ষ থেকে এককভাবে আরোপিত নিষেধাজ্ঞা মানে না বলে দাবি করেন মোদী।

Leave a Reply

error: Content is protected !!