Latest Newsদেশফিচার নিউজ

লজ্জা! এশিয়ার মধ্যে ঘুষখোর দেশের তালিকায় শীর্ষে ভারত, দ্বিতীয় স্থানে কম্বোডিয়া

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক: এশিয়ার মধ্যে ঘুষখোর দেশের তালিকায় শীর্ষ স্থানে রয়েছে ভারতের নাম। দ্বিতীয় স্থান দখল করেছে কম্বোডিয়া। Transparency International নামে এক সংস্থার করা সমীক্ষায় লজ্জাজনক ছবি প্রকাশ‍্যে এসেছে।

সমীক্ষয় জানা গিয়েছে, এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি ঘুষ দেওয়া হয় ভারতে। এদেশে ৩৯ শতাংশ কাজে ঘুষ দেওয়া হয়। ৪৬ শতাংশ মানুষ কোনও সরকারি পরিষেবা পাওয়ার জন্য উপর মহলে যোগাযোগ করেন। এদের মধ্যে ৩২ শতাংশ মনে করেন উঁচু জায়গায় যোগাযোগ না করলে তাঁরা পরিষেবা পেতেন না।

জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১৭টি দেশের ২০ হাজার মানুষের উপর সমীক্ষা চালায় Transparency International। ওই সমীক্ষায় অংশগ্রহণকারীদের গত ১২ মাসে দুর্নীতি নিয়ে তাঁদের অভিজ্ঞতার কথা জানতে চাওয়া হয়েছিল। মূলত, পুলিশ, আদালত, সরকারি হাসপাতাল, পরিচয়পত্র সংগ্রহ ও অন্যান্য পরিষেবা নিয়ে প্রশ্ন করা হয় অংশগ্রহণকারীদের। জানা যায়, ৪২ শতাংশ ক্ষেত্রে তাঁদের পুলিশকে ঘুষ দিতে হয়েছে। পরিচয়পত্র পেতে ঘুষ দিতে হয়েছে ৪১ শতাংশ ক্ষেত্রে। এদিকে, ঘুষ দেওয়ার নিরিখে তালিকায় সবচেয়ে নিচে রয়েছে জাপান ও মালদ্বীপ। দু’টি দেশেই মাত্র দুই শতাংশ কাজে ঘুষ দেওয়া হয়।

 

Leave a Reply

error: Content is protected !!