Saturday, March 2, 2024
Latest Newsদেশফিচার নিউজ

মৃত পরিযায়ী শ্রমিকদের পরিবারকে ক্ষতিপূরণ দেবে না সরকার!

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক : সংসদের বাদল অধিবেশনের প্রথমদিন থেকে বিরোধীদের নিশানার ছিল কেন্দ্র। করোনা আবহে সরকারের অপরিকল্পিত লকডাউন এবং আনলক প্রক্রিয়া নিয়ে সরব বিরোধী শিবিরের একাংশ। এমনকি পরিযায়ী শ্রমিকদের নিয়ে কি পরিকল্পনা রয়েছে সেই নিয়েও মঙ্গলবারও প্রশ্ন তোলা হয়।

বর্ষীয়ান কংগ্ৰেস নেতা দিগ্বিজয় সিং জানতে চেয়েছিলেন, মৃত পরিযায়ী শ্রমিকদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার পরিকল্পনা রয়েছে কিনা কেন্দ্রের? এই প্রসঙ্গে শ্রম মন্ত্রী সন্তোষ কুমার গাঙ্গোয়ার স্পষ্ট জানিয়ে দেন, মার্চ মাসে লকডাউন ঘোষণা হওয়ার পর থেকে প্রায় এক কোটির মতো পরিযায়ী শ্রমিক নিজ রাজ্যে ফেয়ার জন্য রওনা দিতে শুরু করেছিল। মাঝপথে কত জন শ্রমিকের মৃত্যু হয়েছে তা নিয়ে কোনও তথ্য সরকারের কাছে। সেই কারণে কোনো ক্ষতিপূরণ দেওয়া যাবে না। ফলে সঠিক তথ্য ছাড়া কীসের ভিত্তিতে মৃত পরিযায়ী শ্রমিকদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া হবে।

কেন্দ্রের এই মন্তব্যের পর স্তম্ভিত কংগ্রেস সাংসদ দিগ্বিজয় সিং। তাঁর মতে, লকডাউনের মধ্যে পরিযায়ী শ্রমিকদের কী হাল হয়েছিল সেটা সকলেই দেখতে পেয়েছে। আমরা কেউ অন্ধ নই। বিভিন্ন জায়গায় অসংখ্য শ্রমিক না খেতে পেয়ে ক্লান্ত হয়ে মারা গিয়েছেন। আর সেসবের তথ্যই রাখেনি কেন্দ্র সরকার। আসলে তাঁরা ভাবেইনি যে ক্ষতিপূরণ দিতে হতে পারে। সেইজন্য এই অবস্থা। এদিকে আবার বিরোধী শিবিরের দাবি পরিযায়ী শ্রমিকদের নিয়ে ভুল তথ্য দিচ্ছে বিজেপি সরকার।

তাদের দাবি, লকডাউন ঘোষণা পর থেকে ৬ কোটির বেশি মানুষ ঘরমুখী হয়েছিলেন। কিন্তু কেন্দ্রে বলছে মাত্র ১ কোটি মানুষ কাজ হারিয়ে বাড়ি ফিরেছে। আসলে অনেকেরই এই মুহূর্তে রুজি-রুটি বন্ধ রয়েছে। তাদের কর্মসংস্থান দিতে পারবে না বলেই কেন্দ্র সরকার হিসাবে গরমিল করছে।

 

Leave a Reply

error: Content is protected !!