Latest Newsদেশফিচার নিউজ

সাধারণতন্ত্র দিবসে মিছিল হবে শান্তিপূর্ণ, প্রতিটি ট্রাক্টরে থাকবে জাতীয় পতাকা, জানালেন কৃষকরা

দৈনিক সমাচার, ডিজিটাল ডেস্ক: ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস। সেই দিনেই মোদী সরকারের বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে ট্রাক্টর মিছিল করার কথা ঘোষণা করেছিলেন কৃষকরা। কিন্তু সাধারণতন্ত্র দিবসে ট্রাক্টর মিছিল বন্ধ করার আর্জি জানিয়ে সুপ্রিমকোর্টে গিয়েছিল মোদী সরকার। সেই আর্জিতে সরাসরি সায় দিল না সুপ্রিমকোর্ট। তবে মিছিল হবে কিনা, সেই নিয়ে সিদ্ধান্ত নেওয়ার ভার দিল দিল্লি পুলিশকেই। যে পুলিশবাহীনির নিয়ন্ত্রণ রয়েছে কেন্দ্রেরই হাতে।

সাধারণতন্ত্র দিবসের দিন ট্রাক্টর মিছিলে বিব্রত হবে কেন্দ্র সরকার, একথা অনেকে আগে জানানো হয়েছিল। কিন্তু তা সত্ত্বেও ‘প্যারেড’ করার সিদ্ধান্ত থেকে সরে আসেনি কৃষক সংগঠনগুলো। রবিবার তাদের তরফে জানানো হল, সম্পূর্ণ শান্তিপূর্ণ মিছিল হবে ২৬ জানুয়ারি। প্রতিটি ট্রাক্টরে লাগানো থাকবে তেরঙা।

প্রায় ৪০টি কৃষক সংগঠনের মিলিত রূপ সংযুক্ত কিসান মোর্চার তরফে সাংবাদিক সম্মেলনে জানানো হল, প্রতিবাদস্বরূপ এই মিছিল কোনওভাবেই সমস্যা করবে না সরকারি প্যারেডে। প্রায় ৫০ কিমি দূরত্ব অতিক্রম করা ট্রাক্টর প্যারেড হবে একেবারেই শান্তিপূর্ণ। প্রতিটি ট্রাক্টর বহন করবে জাতীয় পতাকা। আপাতত এই ক’দিন চলবে মহড়া।

এদিকে সুপ্রিম কোর্টের প্রস্তাবিত চার সদস্যের কমিটি থেকে নাম তুলে নিতে চেয়েছিলেন ভূপেন্দ্র সিং মান। এই অনুরোধ খতিয়ে দেখবে তিন সদস্যের এক দায়রা আদালত। কৃষকদের ট্রাক্টর মিছিল আইন-শৃঙ্খলা পরিস্থিতিতে সমস্যার সৃষ্টি করতে পারে, সুপ্রিম কোর্টে এ সংক্রান্ত এক আবেদন দাখিল করেছে দিল্লি পুলিশ। তাদের তরফে রাজধানীর বিভিন্ন জায়গার খলিস্তানি পোস্টার তুলে ধরা হয়েছে।

 

 

Leave a Reply

error: Content is protected !!