Sunday, April 21, 2024
রাজ্য

আন্তর্জাতিক হাইকু কবি সম্মেলনে প্রকাশিত হল ‛অনুভূতির কথায়’

ছবি : নিজস্ব

নিজস্ব সংবাদদাতা, দৈনিক সমাচার, কলকাতা : বাংলা ভাষা সাহিত্যে সারা বিশ্বে এই প্রথম হাইকু সম্মেলন অনুষ্ঠিত হল কলকাতায়। রবিবার শিয়ালদহ কৃষ্ণপদ ঘোষ মেমোরিয়াল ট্রাস্ট ভবনের কক্ষে এই আন্তর্জাতিক হাইকু কবি সম্মেলন অনুষ্ঠিত হয়। যুথিকা সাহিত্য পত্রিকা আয়োজিত এই সম্মেলনে উপস্থিত ছিলেন ভারত, বাংলাদেশ ও আমেরিকা থেকে প্রায় দেড়শতাধিক হাইকু কবি সহ সাংবাদিক ও সাহিত্যিকেরা।

বিশিষ্ট অতিথির মধ্যে উপস্থিত ছিলেন কবি বরুণ চক্রবর্তী, আমেরিকা থেকে মারিয়া হোসেইন, বাংলাদেশ থেকে তৈয়াব রহমান প্রমুখ। প্রথমেই নীরেন্দ্রনাথ চক্রবর্তী স্মৃতি পুরস্কারের জন্য পাঠানো একক গ্রন্থ থেকে মনোনীত ৩৪ জনকে পুরস্কৃত করা হয়। পাঁচজন সাংবাদিক তথা সংবাদকর্মীকে সাহিত্য সুজন কৃতী সম্মান প্রদান করা হয় তাঁদের নির্ভিক ও নিরপেক্ষ সাহিত্য সংবাদ পরিবেশন ও ব‌ই আলোচনার জন্য। এদিন ৮৬ জন হাইকু কবিকে দেওয়া হয় ‘হাইকু প্রভাকর’ এবং একজনকে কাব্যভারতী ও চারজনকে কাব্যশ্রী উপাধি সম্মাননা।

আনুষ্ঠানিক সূচনায় আত্মপ্রকাশ ঘটল মুর্শিদাবাদ থেকে প্রকাশিত বিশ্ববঙ্গ বাংলা সাহিত্য একাডেমি অনুমোদিত ও কবি হামিম হোসেন মণ্ডল সম্পাদিত ‛অনুভূতির কথায়’ কৃষ্টিগত সাময়িকী। শতাধিক হাইকু কবিদের হাইকু কবিতা নিয়ে এবারে যুথিকা পত্রিকার বিশেষ সংখ্যা ও শারদ সংখ্যা প্রকাশের সাথে সাথে বেশ কিছু একক গ্রন্থ‌ও প্রকাশ হয়। কবি দেবপ্রসাদ বসুর ‛জোনাকপাখি’, রুপালী গোস্বামীর ‛আকাশ কুসুম’ প্রভৃতি। এছাড়াও উদিয়মান ১৬ জন কবি নিয়ে সম্মিলিত কাব্যগ্রন্থ ‛অজানা কাব্য কথা’ও এদিন প্রকাশিত হয়েছে। অনুষ্ঠানটি পরিচালনা করেন উদ্যোগতা সাহিত্যবন্ধু সোমনাথ নাগ।

Leave a Reply

error: Content is protected !!